নিজস্ব প্রতিবেদন: কাজের সুবাদে ভারতে আসতে হত প্রায়ই। ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ায় এবার বিপাকে পড়েছিলেন বাংলাদেশের ‘বার ডান্সার’ লাভলী আখতার। দীর্ঘদিন আটকে ছিলেন এদেশে। স্রেফ মুক্তি দেওয়াই নয়, পড়শি দেশের নাগরিককে এয়ারপোর্টে পৌঁছে দেওয়ার নির্দেশ দিল হাইকোর্ট। বিচারপতি দেবাংশু বসাকের মন্তব্য, 'কেন্দ্রের উদাসীনতায় আমি বিস্মিত'।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

চলতি বছরের এপ্রিল মাসে বাংলাদেশ থেকে ভারতে এসেছিলেন লাভলী। কাজের সুবাদে এর আগেও বাংলাদেশের রামপুরা থেকে মুম্বই এসেছেন তিনি। তাহলে? এবার ভিসার মেয়াদ শেষ হওয়ায় পরেও কিছুদিন থেকে যান এদেশে। শেষপর্যন্ত উত্তর ২৪ পরগনার স্বরূনগর এলাকার সীমান্ত দিয়ে পালানোর চেষ্টা  করেন, তখন বিএসএফ-র হাতে ধরা পড়েন ওই বাংলাদেশী তরুণী। অবৈধ ভাবে এদেশে থাকার জন্য তাঁকে ৬৬ দিন জেল হেফাজত রাখার নির্দেশ দেয় বসিরহাট জেলা আদালত। কিন্তু কারাবাসের মেয়াদ শেষ হওয়ার পরেও দেশে ফিরতে পারেননি।  কেন? গত ১১ জুন লাভলী আখতারকে মুক্তির নির্দেশ দেন বসিরহাটের চিফ সিনিয়র চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট। কিন্তু তাতে বাধা হয়ে দাঁড়ায় কেন্দ্র।


আরও পড়ুন: Covishield: পুরসভার ভাঁড়ার শূন্য! শুক্রবার কলকাতায় বন্ধ কোভিশিল্ডের ডোজ


দেশে ফিরতে চেয়ে হাইকোর্টের দ্বারস্থ হন লাভলী। আবেদন করেন, করানো কারণে ভিসার মেয়াদ বাড়াতে পারেননি। কর্মসূত্রে তাঁকে প্রায়ই ভারতে আসতে হয়। কিন্তু সীমান্ত পেরিয়ে নয়, এখন নিজের খরচে বিমানে ফিরতে চান। নিয়ম অনুযায়ী, বিদেশের নাগরিক যদি এদেশে বেআইনিভাবে বসবাস করতে গিয়ে ধরা পড়েন, সেক্ষেত্রে তাঁকে দেশে ফেরাতে গেলে সংশ্লিষ্ট রাজ্য় ও কেন্দ্রের অনুমতি প্রয়োজন। লাভলীর অভিযোগ, রাজ্যে আগেই অনুমতি দিয়েছে। কিন্তু কেন্দ্রের গড়মসির কারণেই ফিরতে পারছেন না তিনি। আবেদন করেন, এক্ষেত্রে যে 'পুশ ব্যাক' নীতি নিয়ে চলে কেন্দ্র, সেভাবে নয়, বরং ঝুঁকি এড়াতে বিমানবন্দর দিয়েই দেশে ফিরতে চান। সেই আবেদন মঞ্জুর করল হাইকোর্ট।


(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)