জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নাবালিকা নির্যাতিতাকে থানায় ডেকে নির্যাতনের বর্ণনা শুনেছিল পুলিস। আর সেই ঘটনাতেই এবার ক্ষুব্ধ কলকাতা হাইকোর্টে। আদালতের স্পষ্ট নির্দেশ, পুরুষ পুলিসের সামনে নাবালিকার যৌন নির্যাতনের বর্ণনা করতে বাধ্য করা বেআইনি। কলকাতা হাইকোর্টের বিচারপতি জয় সেনগুপ্ত এদিন এই নির্দেশ দেন। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এদিন বিচারপতি জয় সেনগুপ্তের বেঞ্চে হাওড়া বাগনানের এক নাবালিকাকে ধর্ষণের মামলার শুনানি চলছিল। সেই মামলাতেই বিচারপতি জয় সেনগুপ্ত বলেন,  ওসি, আইও-সহ পুরুষ অফিসারদের সামনে কোনও নাবালিকাকে শারীরিক নির্যাতনের বর্ণনা করতে বলাটাই বেআইনি। এটা করা উচিত নয়। পুলিস এটা করতে পারে না। সম্প্রতি হাওড়ার বাগনানে এক নাবালিকাকে ধর্ষণের অভিযোগ ওঠে। সেই ঘটনায় নির্যাতিতার পরিবার বাগনান থানায় অভিযোগ দায়ের করে। পরিবারের অভিযোগ, এরপরই থানায় ডেকে পাঠানো হয় নির্যাতিতাকে। থানায় ডেকে নির্যাতিতার বয়ান রেকর্ড করা হয়। ওসি, আইও এবং অন্য অফিসারদের সামনে নির্যাতনের ঘটনা বর্ণনা করতে বলা হয় ওই নির্যাতিতা নাবালিকাকে। 


যে ঘটনায় রীতিমতো ক্ষোভ প্রকাশ করেছে কলকাতা হাইকোর্ট। বিচারপতি জয় সেনগুপ্ত নির্দেশ দিয়েছেন, একজন সিনিয়র পুলিস অফিসারের নজরদারিতে এই তদন্ত করতে হবে। ডিএসপি পদ মর্যাদার অফিসারকে নিয়োগ করতে হবে তদন্তে। পাশাপাশি, নির্যাতিতার পরিবারের অভিযোগ, মামলা তুলে নেওয়ার জন্য চাপ দেওয়া হচ্ছে। অভিযোগের প্রেক্ষিতে বাগনান থানাকে ওই নির্যাতিতা ও তার পরিবারের সদস্যদের নিরাপত্তার বিষয়টি সুনিশ্চিত করারও নির্দেশ দিয়েছে আদালত। 


আরও পড়ুুন, রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে হাইকোর্টের প্রশ্নের মুখে রাজ্য!



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)