রোশনি কুহু চক্রবর্তী 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

তুলির এক আঁচড়ে পাল্টে যায় অনেক কিছু। সামান্য আঁচড়ই আসলে অসামান্য এক হাতিয়ার। আর অসামান্য বলেই যে হাতিয়ারকে অনেকেই এড়িয়ে চলেন, ভয় পান। যেমন, ভয় পেয়েছিলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও। কী সেই হাতিয়ার?


কার্টুন। কার্টুনই হল সেই শক্তিশালী হাতিয়ার। কার্টুন অবশ্য নিছক এককমুখী নয়। তা হতে পারে মজার, হতে পারে ক্যারিকেচারও। কার্টুন আবার চোখ রাঙাতেও পারে ক্ষমতার স্পর্ধাকে। আর বিচিত্রকর্মা এই কার্টুন সকলের জন্য। এই ভাবনাকে সঙ্গে নিয়েই পথ চলছে কার্টুন দল। শীতকালের হরেক মেলার মাঝে তাই কার্টুন নিয়েও এই অভিনব মেলা-ভাবনা।



এক মাস ধরে কল্লোলিনী তিলোত্তমার বুকে চলছে কার্টুন মেলা। বিশিষ্ট কার্টুনিস্ট রেবতীভূষণ ঘোষের শতবর্ষ। শিল্পীকে শ্রদ্ধা জানিয়েই এই আয়োজন-- জানান আর এক শিল্পী উদয় দেব। পাশাপাশি তিনি যোগ করেন, আগামী বছর বাংলা কার্টুনের দেড়শো বছর। সে কথা মাথায় রেখেও মগজের রসদ জোগানোর এই বিশেষ মেলার পরিকল্পনা।


লেক মার্কেট লাগোয়া সর্দার শঙ্কর রোডে একটি বই বিপণিতেই মেলার আয়োজন। শুরু হয়েছে ৫ ডিসেম্বর, চলবে ৫ জানুয়ারি পর্যন্ত। সংস্থা হিসেবে এদের পথ চলা শুরু ২০১৪ সালে। শুরুতে ছিলেন চণ্ডী লাহিড়ী, অনুপ রায়, দেবাশিস দেব, উদয় দেব, উপল সেনগুপ্তরা। পরবর্তীতে কার্টুন দলের সদস্যসংখ্যা বেড়েছে। বেড়েছে উৎসাহও।



এবারের এই কার্টুন মেলার সব থেকে আকর্ষণীয় দিক হল 'লাইভ কার্টুন'। বিশিষ্ট কার্টুনিস্টরা রয়েছেন মেলায়। আপনি চাইলে তাঁদের দিয়ে নিজের ক্যারিকেচার বা কার্টুন আঁকিয়ে নিতে পারেন। সঙ্গে মিলবে তাঁদের সই। এ ছাড়া আছে নানা বই, হরেক রকম জিনিস। রয়েছে বিরল কার্টুন-সহ পোস্টার কেনার সুযোগও। কার্টুন-সজ্জিত হরেক ছবি, পোস্টার, ইলাস্ট্রেশন, ক্যালেন্ডার, টি-শার্ট কেনার সুযোগও রয়েছে। দামও সাধ্যের মধ্যেই।


সঙ্গে রয়েছে কর্মশালা। চলছে ভাবনার আদানপ্রদান। কার্টুন নিয়ে স্বাধীন ভাবনার উদযাপন। এ দেশের সংবিধান সুনির্দিষ্ট ভাবে মত প্রকাশের স্বাধীন অধিকার দিয়েছে তার নাগরিককে। মতপ্রকাশের সেই অধিকারটাই (কার্টুন) শিল্পী প্রয়োগ করেন বা সম্পাদন করেন তাঁর রং-তুলির মাধ্যমে। ভোটের বাজারে যেমন কার্টুন-তরজার চল রয়েছে এ দেশে, বিশেষ করে বাংলায় এবং দক্ষিণ ভারতে। তেমনই ক্রীড়াজগতেও রয়েছে এর চল।



অসঙ্গতিই তো হাস্যরসের মূল। তবে এই আঙ্গিকের পাশাপাশি কার্টুনের মাধ্যমে শিল্পী তাঁর উষ্মা এবং প্রতিবাদও ব্যক্ত করেন। তবে যা স্বাভাবিক, তা বেশিরভাগ সময়ে অন্যের দৃষ্টি আকর্ষণ করে না। স্বাভাবিককে খানিকটা ভেঙে দিলে সেই আপাত-বিকৃতি সত্যকে তখন প্রকট করে তোলে। এখানেই কার্টুনের মাহাত্ম্য।


কার্টুন মেলায় বিশিষ্ট শিল্পীদের সঙ্গে রয়েছেন নতুন শিল্পীরাও। তুলির ব্যঙ্গ-বাণে তাঁরা কীভাবে বিদ্ধ করছেন সমাজকে, কী ভাবে নিজের মতো করে ব্যবহার করছেন কার্টুনের মাহাত্ম্যকে জানতে হলে আসতেই হবে কার্টুন দল আয়োজিত এই মেলায়।


(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)


আরও পড়ুন: দুর্গাপুজোকে UNESCO-র স্বীকৃতি, সুকৌশলে BJP-কে বিঁধলেন মমতা; নিলেন 'বিশ্বসেরা' করার শপথ