অয়ন ঘোষাল: ভার্চুয়াল নয় শুক্রবার সশরীরে আদালতে পেশ করা হবে পার্থ চট্টোপাধ্যায়কে। SSC দূর্নীতিকান্ডে ইডির পর এবার পার্থ চট্টোপাধ্যায়কে নিজেদের হেফাজতে নিতে চাইছে সিবিআই (CBI)। বৃহস্পতিবার আলিপুর জজ কোর্টের বিশেষ সিবিআই বিচারকের কাছে এই মর্মে আবেদন করেছে সিবিআই। ইডি-র হাতে গ্রেফতারির পর ইডি হেফাজতের মেয়াদ কাটিয়ে এই মুহুর্তে বিচার বিভাগীয় হেফাজতে আছেন প্রাক্তন শিক্ষামন্ত্রী। আপাতত তাঁর ঠিকানা প্রেসিডেন্সি জেল। এখান থেকে বেলা এগারোটার পর তাকে বের করে পেশ করা হবে ঢিল ছোঁড়া দূরত্বে আলিপুর বিশেষ সিবিআই আদালতে। সিবিআই আবেদনের পরিপ্রেক্ষিতে আজ কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার আবেদন মঞ্জুর হলে এবার নিজাম প্যালেসে সিবিআই হেফাজতে যেতে পারেন প্রাক্তন শিক্ষামন্ত্রী।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ইতিমধ্যেই মধ্য শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়কে গ্রেফতার করেছে সিবিআই। এবার গোটা ঘটনায় পার্থ-কল্যাণকে প্রথমে আলাদা করে এবং পরে মুখোমুখি বসিয়ে জেরার পরিকল্পনা রয়েছে সিবিআইএর। ব্যবধান মাস তিনেকের। এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় জিজ্ঞাসবাদের পর, গতকাল কল্যাণময় গঙ্গোপাধ্যায়কে গ্রেফতার করল সিবিআই। মধ্যশিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি তিনি।


আগেই প্রাক্তন শিক্ষামন্ত্রীকে গ্রেফতার করেছে ইডি। তাঁকে যেদিন হেফাজতে নেওয়ার আবেদন জানাল সিবিআই। সেদিনই গ্রেফতার করা হল মধ্যশিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি কল্যাণ গঙ্গোপাধ্য়ায়কে। কেন? এদিন নিজাম প্য়ালসে ডেকে পাঠানো হয়েছিল কল্যাণময়কে। তাঁকে প্রায় ৬ ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করেন তদন্তকারীরা। সিবিআই সূত্রে খবর, জেরায় কোনও প্রশ্নের সদুত্তর দিতে পারেননি প্রাক্তন পর্ষদ সভাপতি। শুধু তাই নয়, পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে তাঁর যোগসাজশেরও প্রমাণ মিলেছে। দু'জনকে মুখোমুখি বসিয়ে জেরা করা হতে পারে।


পার্থর আইনজীবী জামিনের আর্জি জানালেও বিচারক তা মঞ্জুর করেননি। আরও ১৪ দিনের জেল হেফাজত দেওয়া হয়েছে। ২৮ সেপ্টেম্বর পর্যন্ত জেল হেফাজতেই থাকতে হবে তাঁকে। তিনি শিক্ষামন্ত্রী থাকাকালীন কোন কোন ক্ষেত্রে দুর্নীতি হয়েছিল আর সেখানে প্রাক্তন মন্ত্রীর ভূমিকা কতটা ছিল সেটাও জানতে চাইছে সিবিআই। 


হাইকোর্টের নির্দেশে এসএসসি নিয়োগ দুর্নীতির মামলা তদন্ত করছে সিবিআই। স্রেফ উপদেষ্টা কমিটির ৫ সদস্য নয়, কল্যাণময় গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে এফআইআই দায়ের করেছেন কেন্দ্রীয় তদন্তকারীর সংস্থার আধিকারিকরা। জুনে যখন সল্টলেকে মধ্যশিক্ষা পর্ষদের অফিসে যায় ৬ সদস্যের তদন্তকারী দল, তখন পর্ষদ সভাপতি ছিলেন কল্য়াণ গঙ্গোপাধ্যায়।


আরও পড়ুন, Dilip Ghosh: "হাতে কাগজ ধরিয়ে বলছে চাকরি দিলাম, ঢপবাজি!" মমতার চপশিল্প মন্তব্যে বেলাগাম দিলীপ


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)