নিজস্ব প্রতিবেদন : ফের পশ্চিমবঙ্গে চিটফান্ড সংস্থার দফতরে সিবিআই হানা। এবার কলকাতা ওয়্যার ইন্ডাস্ট্রিজ লিমিটেড নামে একটি সংস্থার বেশ কয়েকটি অফিস তল্লাসির পর সিল করে দিল সিবিআই। শুক্রবার সকাল থেকে ডায়মন্ড হারবারে সংস্থার ডিরেক্টরের বাড়ি-সহ পশ্চিমবঙ্গ ও ঝাড়খণ্ডে সংস্থার ১২টি অফিসে চলে এই তল্লাসি অভিযান। বাজেয়াপ্ত করা হয়েছে বেশ কিছু নথি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- চার হাসপাতালে ঘুরে মৃত্যু টোটোর ধাক্কায় পাঁজর ভাঙা শিশুর


বেআইনি চিটফান্ড চালানোর অভিযোগে ২০১৬ সালে সেবির নির্দেশে বন্ধ করে দেওয়া হয় কলকাতা ওয়্যার ইন্ডাস্ট্রিজ প্রাইভেট লিমিটেড। কলকাতার রাসবিহারী অ্যাভিনিউয়ে সংস্থার সদর দফতরে এদিন সকালে সিল ভেঙে ঢোকেন ৮ জন সিবিআই আধিকারিক। প্রায় ৪ ঘণ্টা তল্লাসি চালিয়ে বেশকিছু গুরুত্বপূর্ণ নথি বাজেয়াপ্ত করেছেন তাঁরা। এরপর ফের দফতরটি সিল করে করে দেওয়া হয়।


 



নতুন মোড়কে রাজ্যে ফের সক্রিয় একাধিক চিটফান্ড সংস্থা। এমনই গুরুতর তথ্য হাতে এসেছে গোয়েন্দাদের। সেই তথ্যের ভিত্তিতেই এবার এই বেআইনি সংস্থাগুলি প্রতিরোধে কো-অর্ডিনেশন কমিটি গড়ল রাজ্য সরকার। জানা গিয়েছে, সেবি ও রিজার্ভ ব্যাঙ্কের প্রতিনিধি থাকবেন সেই কো-অর্ডিনেশন কমিটিতে। থাকবেন রাজ্যের মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব ও ক্রেতা সুরক্ষা সচিব।


সংস্থাগুলির বিরুদ্ধে অভিযোগ, নতুন উপায়ে গ্রাহকদের থেকে টাকা তুলতে শুরু করেছে তারা। সেই টাকায় কখনও বেড়াতে যাওয়া, আবার কখনও গয়না কেনার প্রতিশ্রুতি দেওয়া হচ্ছে সংস্থাগুলির পক্ষ থেকে। এবার সেই প্রবণতা কমাতে এই কমিটি কাজ করবে বলে নবান্ন সূত্রের খবর।