অঞ্জন রায়: CAA-র প্রতিবাদে একদিকে যখন রাস্তায় নেমে ঝড় তুলছেন মমতা বন্দ্যোপাধ্যায়, হাঁটছেন মাইলের পর মাইল, সেখানে পাল্টা প্রচার বিজেপির। NRC নিয়ে মতুয়াদের মন জয়ে বাগজোলার শ্রী শ্রী হরি গুরুচাঁদ মতুয়া মহাসঙ্ঘের মন্দিরে পৌছে গেলেন কৈলাস বিজয়বর্গীয় ও সব্যসাচী দত্ত। নাচ, গান আর কৃষ্ণ বন্দনায় মুখরিত হয় বিধাননগরের মতুয়া মন্দির চত্বর। ফুলে-মালায় বিজেপি নেতাদের বরণ করে নেন মতুয়া সম্প্রদায়ের মানুষ। সেখানেই কৈলাস বিজয়বর্গীয় বলেন, ''জেহাদিদের সমর্থন করছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ওনার একদণ্ড মুখ্যমন্ত্রী পদে থাকার অধিকার নেই।''  


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

নাগরিকত্ব সংশোধনীর প্রতিবাদে বাংলায় হিংসা ছড়ানোর জন্য বিজেপিকে কাঠগড়ায় তুলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই অভিযোগ খণ্ডন করে কৈলাস বলেন,''শুক্রবার জুম্মার নমাজের পর ধ্বংসলীলা শুরু করে দুষ্কৃতীরা। তার আগেই সেই ঘোষণা করেছিলেন মমতা। আমি নাম নিয়ে বলছি, জেহাদিদের সমর্থন করছেন মমতা। ওনার একদণ্ড মুখ্যমন্ত্রীর পদে থাকার অধিকার নেই।''   


২০০৫ সালে লোকসভা ভোটে অনুপ্রবেশকারীদের বিরুদ্ধে সরব হয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। একটি ভিডিয়ো সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়েছে বিজেপি। বুধবার মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করেন, ওই ভিডিয়োটি ভুয়ো। ভোটার কার্ড না হলে ভোট নয়, এই দাবিতেই সরব হয়েছিলেন সংসদে। বিজেপি টাকা দিয়ে অপপ্রচার করছে। এদিন কৈলাস বিজয়বর্গীয় চ্যালেঞ্জ ছোড়েন, ভিডিয়োটি ভুয়ো হলে আমি রাজনীতি থেকে সন্ন্যাস নেব। আমার কাছে সমস্ত নথি রয়েছে। আপনি হিম্মত থাকলে প্রমাণ করুন ভুয়ো, নইলে রাজনীতি থেকে সরে দাঁড়ান।



নাগরিকত্ব আইনের বিরোধিতায় রাস্তায় নেমেছে দেশের ছাত্র সমাজ। কৈলাসের দাবি, পড়ুয়াদের বিভ্রান্ত করা হচ্ছে। আমি বলব, আপনারা ভালো করে নাগরিকত্ব সংশোধনী আইন পড়ুন। কারও নাগরিকত্ব কেড়ে নেওয়া হবে না। দেশে অশান্তি ছড়াতে প্ররোচনা দিচ্ছে দিদি ও অন্যান্য রাজনৈতিক দলগুলি। অনুপ্রবেশকারীরা। এরাজ্যে ভোটব্যাঙ্কে পরিণত হয়েছে তোষণের রাজনীতির বিরুদ্ধে এই আইন।


মতুয়া সম্প্রদায়ের মানুষের মধ্যে মিশে গিয়ে বিজেপি নেতারা আগাগোড়া তাঁদের বোঝানোর চেষ্টা করলেন, আমি তোমাদেরই লোক। হরিনামেও অংশ নেন কৈলাস। ২৩ ডিসেম্বর জে পি নাড্ডার মিছিলকে সফল করার ডাক দেন বাংলায় বিজেপির কেন্দ্রীয় পর্যবেক্ষক।  


আরও পড়ুন- মমতাকে মুখ্যমন্ত্রী হিসেবে কতজন দেখতে চান? পশ্চিমবঙ্গে একটা গণভোট হোক: মুকুল