সুতপা সেন: 'বাংলাকে শূন্য দিয়েছে'। বকেয়ার অভিযোগে ফের কেন্দ্রকে নিশানা করলেন মুখ্যমন্ত্রী। শুধু তাই নয়, বঞ্চনার প্রতিবাদে ব্লকে ব্লকে ধরনা কর্মসূচিরও ঘোষণা করলেন তিনি। কবে? ৬ অগাস্ট, বেলা ১২টা থেকে বিকেল ৪টে পর্যন্ত।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়়ুন: Nusrat Jahan: 'ডাইভারশন অফ ফান্ড' ফিনান্সিয়াল ক্রাইম! দায় এড়াতে পারেন না নুসরত...


এদিন নবান্নে সাংবাদিক সম্মেলন করেন মুখ্যমন্ত্রী। সঙ্গে ছিলেন  মুখ্যসচিবও। মমতা বলেন, '২৩-২৪-র বাজেট যদি দেখেন, সব রাজ্যকে হিসেব দিয়েছে সংসদের প্রশ্নে, আর বাংলাকে দিয়েছে শূন্য। একশো দিনের কাজে এক পয়সা দেয়নি। যদি উত্তরপ্রদেশ পায়, যদি রাজস্থান পায়, যদি মধ্যপ্রদেশ পায়,যদি হরিয়ানা পায়,  তাহলে বাংলা কেন পাবে না? বাংলা কি ছাগলের তৃতীয় ছানা?মানুষের ঘর, বাংলার বাড়ি, প্রধানমন্ত্রী আবাস যোজনা। ওরা একা টাকা দেয় না, ৬০-৪০ আছে। ৪০ আমাদেরও দিতে হয়। আর ৬০ শতাংশ যেটা দেয়, সেটা আমাদের এখান থেকে জিএসটি তুলে নিয়ে যায়, তার থেকে ভাগ দেয়। পরিবর্তে আমরা যে টাকাটা পাই, সেটা কিন্তু আমাদের দিচ্ছে না'।



মুখ্যমন্ত্রীর দাবি, 'অনেকে  আমি দেখেছি, অনেক সময় ভুলভাল বলে। রাজ্য সরকারের এত ঋণ, ৭ লক্ষ হয়ে গিয়েছে। এগুলি বাজে কথা। যদি কারও কাছ থেকে আপনি লোন নেন, লোনটা যতক্ষণ না শোধ করছেন পুরোটা, ততক্ষণ লাফিয়ে লাফিয়ে বাড়ে। যারা নতুন রাজ্য, তাদের এই সমস্যাটা নেই।  কিন্তু আমাদের লিগ্যাসি বহন করতে হত। সিপিএমের আমলে ওরা স্পল সেভিংস থেকেও লোন নিয়েছে। রাজ্যের ঋণের পরিমাণ খুব বেশি নয়'।


আরও পড়ুন: C V Ananda Bose: এবার কন্ট্রোল রুম খুললেন রাজ্যপাল, দুর্নীতি-হিংসায় নজর রাখতে রাত জাগবে রাজভবন


এদিকে বিভিন্ন সময়ে রাজ্য যে পুরস্কারগুলি পেয়েছে, সেই পুরস্কারগুলি এবার সংগ্রহশালা তৈরি করা হবে আলিপুর জেলে। মুখ্যমন্ত্রী বলেন, '২০২২ সালে শিল্পবান্ধব পরিবেশের  জন্য স্কচ অ্যাওয়ার্ড পেয়েছে রাজ্য। এই সমস্ত পুরস্কারগুলি নিয়ে আলিপুর জেলে একটা আর্কাইভ করব, যাতে আগামী প্রজন্ম জানতে পারে, কোন কাজের জন্য বাংলায় কোনটা উৎসর্গ করেছে মানুষের কাছে'। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)