নিজস্ব প্রতিবেদন : শেষ মুহূর্তে বাতিল হয়ে গেল মমতা বন্দ্যোপাধ্যায়ের চিন সফর। যথোপযুক্ত পদমর্যাদার রাজনৈতিক বৈঠকের ব্যাপারে কোনও আশ্বাস মেলেনি চিনের কমিউনিস্ট সরকারের তরফে। চিনে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত সেকথা নিশ্চিত করে জানাতেই, বাতিল হল মুখ্যমন্ত্রীর চিন সফর। এদিন নবান্নে সাংবাদিকদের সামনে সফর বাতিলের কথা জানালেন রাজ্যের অর্থ ও শিল্পমন্ত্রী অমিত মিত্র।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

উল্লেখ্য, ভারত-চিন দুই দেশের মধ্যে কূটনৈতিক আদানপ্রদানের উদ্দেশ্যে প্রতিনিধি দল নিয়ে বেজিং সফর করার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লিখে অনুরোধ করেছিলেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। সেই প্রস্তাবে সাড়া দিয়েই চিন সফরে রাজি হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার রাতেই বেজিংয়-এর উদ্দেশে প্রতিনিধি দল নিয়ে রওনা দেওয়ার কথা ছিল মুখ্যমন্ত্রীর।


আরও পড়ুন, আস্থানার অনাস্থায় সরলেন নারদকাণ্ডের তদন্তকারী অফিসার


এদিন সাংবাদিক বৈঠকে অমিত মিত্র জানান, ২ এপ্রিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই সফরে সম্মতি জানিয়ে বিদেশমন্ত্রী সুষমা স্বরাজকে চিঠি পাঠান। তারপরই রাজ্যের মুখ্যসচিব, বিদেশসচিব ও চিনে কর্মরত ভারতীয় রাষ্ট্রদূত একযোগে মুখ্যমন্ত্রীর সফরসূচির একটি খসড়া তৈরি করেন। সেই খসড়া সফরসূচিতে যথোপযুক্ত পদমর্যাদার রাজনৈতিক বৈঠকের কথা উল্লেখ করা হয়।



উল্লেখ্য, বিদেশমন্ত্রক সূত্রে খবর, এমন বৈঠকের প্রস্তাব প্রথম উত্থাপিত হয়েছিল চিনের দিক থেকেই। কিন্তু, এই তিন মাসে বেজিং একবারও প্রস্তাবিত সেই সফরসূচি চূড়ান্ত করার পদক্ষেপ গ্রহণ করেনি। তার ফলস্বরূপ, শেষ পর্যন্ত বাতিল মমতা বন্দ্যোপাধ্যায়ের চিন সফর।