প্রবীর চক্রবর্তী: কয়লা পাচারকাণ্ডে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়কে টানা জেরা করল সিবিআই। মঙ্গলবার বেলা সাড়ে এগারোটা নাগাদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে আসে ৮ সদস্যের সিবিআই টিম। প্রায় ৭ ঘণ্টা পর ওই টিম অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাড়ি থেকে বেরিয়ে যায়। অভিষেক বন্দ্যোপাধ্যায় আজ ছিলেন ত্রিপুরায়। এর মধ্যেই রুজিরাকে জেরা করল সিবিআই।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এর আগে এই মামলায় অভিষেক বন্দ্যোপাধ্যায় দু’বার তদন্তকারীদের মুখোমুখি হয়েছিলেন। গত বছর মার্চ মাসে হরিশ মুখার্জি রোডের এই বাড়িতেই একবার এসেছিল সিবিআই। এরপর সেই একই মামলায় ফের জেরা রুজিরাকে। কয়লা পাচার মামলায় এখনও পর্যন্ত ১৩০০ কোটি টাকার আর্থিক লেনদেনের তথ্য মিলেছে বলে সূত্রের খবর।


অভিযোগ, এই কয়লা পাচারের লাভের অংশ পৌঁছেছে বহু প্রভাবশালী ব্যক্তির কাছে। কেন্দ্রীয় তদন্ত সংস্থার সন্দেহ হাওয়ালা মারফত সেই মোটা টাকা বিদেশের ব্যাঙ্কে চলে যাচ্ছে। কয়লা পাচার মামলায় এই টাকা বিদেশ যাওয়ার তথ্য মিলেছে। এমনই একটা যোগসূত্রেই রুজিরাকে জিজ্ঞাসাবাদ করতে চাইছিল সিবিআই।


কয়লা পাচারকাণ্ডে ২টি বিদেশি ব্যাঙ্কের অ্যাকাউন্টের সন্ধান পাওয়া গিয়েছে। সেই অ্যাকাউন্টগুলি সম্পর্কে এবং সেই অ্যাকাউন্টে লেনদেন সম্পর্কে জানতে চাওয়া হয় বলে সূত্রের খবর। গত ১৪ মাসে আগে পাওয়া তথ্যের সঙ্গে আজকে রুজিরার বয়ান মিলিয়ে দেওয়ার সম্ভাবনা একটা ছিল। জিজ্ঞাসাবাদ পর্বে সিবিআইকে সম্পূর্ণভাবে সহযোগিতা করেছেন বলে জানা যাচ্ছে।


এদিকে, যে সময় রুজিরাকে জেরা করা হচ্ছিল সেই সময় ত্রিপুরায় প্রচারে ছিলেন অভিষেক বন্দ্যোপাধ্য়ায়। আগরতলার সেই সভা থেকেই তিনি কেন্দ্রের বিরুদ্ধে তোপ দাগেন। অভিষেক বলেন, আমি যাতে না আসতে পারি সেই জন্য স্ত্রীকে চিঠি দিয়েছে। ওদের হাতে রয়েছে ইডি-সিবিআই। আমাকে ২ বার ডেকেছে। টানা দশ ঘণ্টা জেরা করেছে। কী করেছে? তুমি কী করবে? তোমার সঙ্গে ইডি-সিবিআই রয়েছে। আমার সঙ্গে আমজনতা রয়েছে। ক্ষমতা থাকলে ছুঁয়ে দেখাও।   


আরও পড়ুন-Calcutta High Court: শিক্ষক নিয়োগে 'দুর্নীতি', মাদ্রাসা কমিশনকে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)