কলকাতা: সংবিধান মেনে নির্দিষ্ট সময়ে পঞ্চায়েত ভোট চেয়ে রাজ্য সরকারের সঙ্গে সংঘাতের পথে নেমেছিলেন রাজ্য নির্বাচন কমিশনার মীরা পাণ্ডে। এরপর সময়ে পুরভোট চেয়ে তাঁরই দায়ের করা মামলা চলছে কলকাতা হাইকোর্টে। সোমবার অবসর নিলেন মীরা পাণ্ডে। এখন সবচেয়ে বড় প্রশ্ন, পুরভোট নিয়ে নতুন নির্বাচন কমিশনার কি রাজ্য সরকারের সঙ্গে সংঘাতের পথেই হাঁটবেন?   


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

মীরা পাণ্ডে অবশ্য আশা প্রকাশ করেছেন, পুরভোট নিয়ে  মামলা চালিয়ে যাবে কমিশন। নির্দিষ্ট সময়ে পঞ্চায়েত ভোট চেয়ে রাজ্য সরকারের সঙ্গে সরাসরি বিরোধের পথে হেঁটেছিলেন রাজ্য নির্বাচন কমিশনার মীরা পাণ্ডে। এই মামলায় হাইকোর্টের পর সুপ্রিম কোর্টেও যেতে দ্বিধা করেননি তিনি। সেই মামলার রেশ কাটতে না কাটতে সময়ে পুরভোট চেয়ে ফের হাইকোর্টের দ্বারস্থ হন তিনি। এদিনই রাজ্য নির্বাচন কমিশনারের পদ থেকে অবসর নিলেন মীরা পাণ্ডে। মঙ্গলবার থেকে এই পদের দায়িত্বে আসছেন সুশান্ত উপাধ্যায়।


এবার কি হবে সেই মামলার ভবিষ্যত্? পুরভোট নিয়ে কি রাজ্য সরকারের সঙ্গে সংঘাতের পথেই যাবেন নতুন নির্বাচন কমিশনার ? এই প্রশ্ন এখন সব মহলে। চাইলে আবেদন জানিয়ে  মামলা বন্ধ করতে পারেন নতুন কমিশনরা । সেক্ষেত্রে  একই বিষয়ে বিজেপির দায়ের করা মামলাটি পড়ে থাকবে আদালতে। কিন্তু  প্রশ্ন উঠতে পারে,  সাংবিধান মেনেই সময়ে পুরভোট করাতে চেয়ে মীরা পাণ্ডে আদালতের দ্বারস্থ হয়েছিলেন। এবং এভাবেই তিনি সরাসরি রাজ্য সরকারের সঙ্গে বিরোধিতার পথে হেঁটেছিলেন। একই পদে নিযুক্ত হয়ে সেই মামলা প্রত্যাহার করে  নিলে সংবিধানের বিরোধিতাই কি করা হবে না? তবে রাজনৈতিক মহলের বিশ্লেষণ যাই হোক না কেন, নতুন কমিশনার এই মামলা চালিয়ে যাবেন, তেমনই আশা প্রকাশ করেছেন মীরা পাণ্ডে।