অর্নবাংশু নিয়োগী: রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ নিয়ে এবার আদালত অবমাননার মামলা উঠল কলকাতা হাইকোর্টে। ফলে আদালতের দেওয়ার সময়সীমা পেরিয়ে যাওয়ার পর হাতে ডিএ আসার পরিবর্তে তা আরও পিছিয়ে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়ে গেল। ডিএ দেওয়া নিয়ে রাজ্য সরকারের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা সোমবার দায়ের হল কলকাতা হাইকোর্টে। ইউনিটি ফোরাম নামে একটি সংস্থার তরফে ওই মামলাটি আজ করা হয়েছে। কেন মামলা? সরকারি কর্মচারীদের পড়ে থাকা ডিএ দেওয়ার জন্য ৩ মাস সময়সীমা বেঁধে দিয়েছিল হাইকোর্ট। গত ১৯ আগস্ট ছিল সময়সীমা পেরিয়ে যাওয়ার শেষ দিন। সেই সময়সীমা পেরিয়ে যাওয়ার পরও ডিএ দেওয়া হয়নি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-অন্তঃসত্ত্বাকে মারধর! কেমন আছেন নারকেলডাঙার মা ও গর্ভস্থ সন্তান? কী বলছে USG রিপোর্ট


উল্লেখ্য, গত ২০ মে ডিএ মামলার শুনানি হয় কলকাতা হাইকোর্টে। সেই সময় বিচারপতি হরিশ ট্যান্ডনের ডিভিশন বেঞ্চের তরফে নির্দেশ দেওয়া হয় আগামী ৩ মাসের মধ্যে রাজ্য সরকারকে মহার্ঘ্য ভাতা মিটিয়ে দিতে হবে। কারণ এই ডিএ সরকারি কর্মচারীদের প্রাপ্য। সেই নির্দেশের পর ৩ মাস কেটে গিয়েছে। কিন্তু আদালতের সেই নির্দেশ পালন করা হয়নি বলে অভিযোগ করা হয়েছে মামলায়। ইউনিটি ফোরাম নামে ওই সংগঠনের তরফে বলা হয়েছে, আদালতের নির্দেশ না মেনে  আদালত অবমাননা করা হয়েছে।


এদিকে, তিন মাস পূর্ণ হওয়ার ১০ দিন আগেই হাইকোর্টের ওই রায়ের পাল্টা রায় রিভিউয়ের আবেদন করেছে রাজ্য সরকার। এতেই পরিস্থিতি আরও জটিল হয়ে গিয়েছে। এই সপ্তাহেই সেই রিভিউ পিটিশনের মামলার শুনানি হওয়ার সম্ভাবনা রয়েছে।


আদালতের নির্দেশ ছিল, ১৯ আগস্টের মধ্যে রাজ্য সরকার কর্মচারীদের ৩১ শতাংশ ডিএ মিটিয়ে দিতে হবে। কনফেডারেশন অফ স্টেট গভর্নমেন্টস এমপ্লয়িজের দাবি, ২০০৯ সালের ১ জুলাই থেকে ২০১৬ সালের ১ জুলাই পর্যন্ত নিয়ম মোতাবেক ডিএ পাননি রাজ্য সরকারি কর্মচারীরা। সেই বকেয়া ডিএ যাতে রাজ্য সরকার মিটিয়ে দেয়, সেই নির্দেশ দিয়েছে হাইকোর্ট। সংগঠনের হিসেব মতো কোনও ডি গ্রুপের কর্মীর বেতন যদি ৬,৬০০ টাকা হয় তাহলে তাঁকে বকেয়া ডিএ হিসেবে দিতে হবে ২.৭৮,০০০ টাকা।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)