জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: স্নাতকে ভর্তির বিজ্ঞপ্তি দিয়ে এবার বড় বিতর্কে জড়াল কলকাতার (Kolkata) বিখ্যাত লরেটো কলেজ (Loreto College)। ১৯১২ সালে প্রতিষ্ঠিত এই কলেজ কর্তৃপক্ষের দাবি, ভর্তির জন্য বাংলা নয়, ইংরাজি মাধ্যমে উচ্চমাধ্যমিক পাশ করলে তবেই আবেদন করা যাবে! কিন্তু কেন ইংরাজিকে প্রাধান্য দিচ্ছে ১১১ বছরে পা দেওয়া এই ঐতিহ্যবাহী কলেজ? সেটাও বিজ্ঞপ্তিতে বিস্তারিত উল্লেখ করা হয়েছে। যদিও এমন বিবৃতি দেওয়ার পর থেকে সোশ্যাল মিডিয়াতে বিতর্কের (Loreto College Admission Controversy) ঝড় বইতে শুরু করেছে। বঙ্গসমাজ, নেটপাড়া থেকে শুরু করে 'বাংলা পক্ষ' (Bangla Pokkho), সবাই লরেটো কলেজের এমন ফতোয়াকে একেবারেই মেনে নিতে পারছেন না। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

লরেটো কলেজের ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলা নয় বরং ইংরেজি মাধ্যমে উচ্চমাধ্যমিক পাশ করলে তবেই ভর্তির আবেদন করা যাবে। সোশাল মিডিয়ায় এনিয়ে নিন্দার ঝড় তুলেছেন অনেকে। নেটিজেনদের অনেকেই প্রশ্ন তুলেছেন লরেটো কলেজে কেন বাংলা ব্রাত্য?



কলকাতা বিশ্ববিদ্যালয়ের (Calcutta University) রেজিস্ট্রার দেবাশিস দাসের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। তিনি বলেন, "কলকাতা বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত নিয়ম এমন কিছুই নেই। এই ঘটনা কেন ঘটেছে সেটা এখনই বলতে পারছি না। লরেটো কলেজ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হবে।" মনে রাখতে হবে লরেটো কলেজ কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীন। শিক্ষাবিদ পবিত্র সরকারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, "এর আগে লরেটো কলেজ কর্তৃপক্ষ এমন বিজ্ঞপ্তি দিয়েছিল কি না জানি না!কিন্তু যদি এমন হয় তাহলে সেটা মোটেও কাম্য নয়। কারণ আমাদের মাতৃভাষা বাংলা। সেটাও মনে রাখতে হবে।" 



(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)