মৌমিতা চক্রবর্তী


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

 


যাবতীয় বিবাদ ভুলে অরাজনৈতিক সংগঠনের ব্যানারে প্রয়াত প্রাক্তন স্পিকার সোমনাথ চট্টোপাধ্যায়ের স্মরণসভার আয়োজন করতে চলেছে বঙ্গ সিপিএম। সিপিএম প্রভাবিত সংগঠন প্রতিবন্ধী সম্মিলনীর তরফে আয়োজন করা হবে এই স্মরণসভার। সঙ্গে রয়েছে সিটিজেনস ফোরামও। সোমনাথবাবুর পুরনো কেন্দ্র যাদবপুরে ২৭ অগাস্ট আয়োজন হবে এই সভার। সেখানে আমন্ত্রণ জানানো হবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-সহ সমস্ত রাজনৈতিক দলকে। 


দীর্ঘ রোগভোগের পর গত ১৩ অগাস্ট দক্ষিণ কলকাতার হাসপাতালে মৃত্যু হয় সোমনাথ চট্টোপাধ্যায়ের। তার পর বহিষ্কৃত সাংসদকে কী ভাবে শ্রদ্ধা জানানো হবে তা নিয়ে বিবাদ বাঁধে সিপিএমের অন্দরেই। শেষে শ্রদ্ধাজ্ঞাপন করতে তাঁর বাড়ি গেলেও সেই অভিজ্ঞতা সুখের হয়নি বাম নেতৃত্বের। সোমনাথবাবুর ছেলের ক্ষোভের মুখে পড়তে হয় সিপিএম নেতাদের। 


এদিন এই নিয়ে সিপিএম নেতা কান্তি গঙ্গোপাধ্যায় বলেন, সেদিন সোমনাথবাবুর ছেলের আচরণে বহু সিপিআইএম কর্মী সমর্থক আহত হয়েছেন। দল তাঁকে বহিষ্কার করলেও রাজ্য নেতৃত্বের সঙ্গে তাঁর নিবিড় যোগাযোগ ছিল। 


সংগঠনের তরফে জানানো হয়েছে, সোমনাথবাবুর স্মরণসভায় হাজির থাকবেন সিপিআইএম-এর শীর্ষ নেতারা। আমন্ত্রণ জানানো হবে সমস্ত দলের প্রতিনিধিদের। আমন্ত্রণ জানানো হবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও। 


ধর্মঘটে অভিনেতারা, সোমবার থেকে বন্ধ হয়ে যেতে পারে একাধিক ধারাবাহিকের সম্প্রচার


গত ১৩ অগাস্ট প্রয়াত হন লোকসভার প্রাক্তন স্পিকার সোমনাথ চট্টোপাধ্যায়। দলের ১০ বারের সাংসদ সোমনাথবাবুকে দলীয় হুইপ অগ্রাহ্য করার অভিযোগে ২০০৮ সালে বহিষ্কার করেছিল সিপিএম। তবে সেই সিদ্ধান্ত নিয়ে দলের বঙ্গের নেতাদের সঙ্গে কেরলের নেতাদের মতবিরোধ আজও মেটেনি। বহিষ্কারের পরও সোমনাথ চট্টোপাধ্যায়ের সঙ্গে দলের রাজ্যের নেতাদের নিয়মিত যোগাযোগ ছিল। দলের ক্রমশ করুণ অবস্থা নিয়ে একাধিকবার প্রকাশ্যে আক্ষেপ করেছেন তিনি।


 



সোমবার শেষ শ্রদ্ধা জানাতে সোমনাথ চট্টোপাধ্যায়ের বাড়ি গেলে তাঁদের প্রতি প্রকাশ্যে ক্ষোভ প্রকাশ করেন ছেলে প্রতাপ চট্টোপাধ্যায়। সে সব ভুলে কান্তিবাবু জানিয়েছেন, অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হবে পরিবারকেও।