নিজস্ব প্রতিবেদন: হার্ট বদলে এখন পুরো সুস্থ দিলচাঁদ সিং। দিব্বি হেঁটে চলে বেড়াচ্ছেন হাসপাতালের করিডরে। দিন সাতেকের মধ্যে তিনি বাড়িও ফিরবেন। আগের মতো ছাত্র পড়ানো, বাজারে যাওয়া, এখন শুধু সময়ের অপেক্ষা, বলছেন চিকিত্সকরা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

দিলচাঁদ সিং-এর চিকিত্সা সফল। তবে এসব ক্ষেত্রে অস্ত্রোপচার পরবর্তী দেখভালটাও খুব জরুরি। থেকে যায় সংক্রমণের ভয়। সেদিকে নজর দিয়েই বাড়তি সতর্ক আনন্দপুরের হাসপাতালটি।


দিলচাঁদের পরিবারকে দেখভালের জন্য বিশেষ প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। দেওঘরের বাসিন্দা দিলচাঁদ সিংয়ের শরীর যদি হঠাত্ খারাপ হয়, সে জন্য সেখানকার কয়েকটি অ্যাম্বুল্যান্সকে নিয়ে সাপোর্ট সিস্টেম তৈরি রাখা হচ্ছে। এছাড়া দিলচাঁদের পরিবারকে স্মার্ট ফোনও দিচ্ছে হাসপাতাল। দিনে ৩ বার করে দিলচাঁদের ছবি তুলে চিকিত্সকদের পাঠাবেন তাঁরা। প্রতিদিন ভিডিও কলে দিলচাঁদকে দেখবেন চিকিত্সকরা। আরও পড়ুন- হৃদয় প্রতিস্থাপন করে বেনজির সাফল্য কলকাতার


উল্লেখ্য, দিলচাঁদকে সুস্থ করতে পূর্ব ভারতের প্রথম হার্ট ট্রাসপ্লান্ট হয়েছে। অপারেশনের পর তাঁকে বিনা পয়সায় ওষুধও দিচ্ছে হাসপাতাল। সাহায্যের জন্য ঝাড়খণ্ড সরকারের সঙ্গেও কথা হচ্ছে বেসরকারি হাসপাতাল গ্রুপটির। লক্ষ্য একটাই, দ্রুত স্বাভাবিক জীবন ফিরে পান দিলচাঁদ।