নিজস্ব প্রতিবেদন: ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করা হয়েছে বটে তবে এই টাকা আসবে কোথা থেকে? নতুন করে টাকা ছাপিয়ে নাকি ধার করে? ভারতকে আত্মনির্ভর করে গড়ে তুলতে যে ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী, তাকে কটাক্ষ তৃণমূল কংগ্রেসের জাতীয় মুখপাত্র ডেরেক ও'ব্রায়েন।


হুগলির ১১টি থানায় নেট ও কেবিল পরিষেবা বন্ধ, নির্দেশ কার্যকর ১৭ তারিখ পর্যন্ত
মঙ্গলবার রাত ৮টায় টিভির পর্দায় নজর রেখেছিল গোটা দেশ। সকলেই মনে করেছিলেন, লকডাউনের মেয়াদ নিয়েই কিছু বলতে পারেন প্রধানমন্ত্রী। যদিও এদিন সেব্যাপারে কিছু বলেননি তিনি। তবে ইঙ্গিত দিয়েছেন, করোনা মোকাবিলায় আরও একধাপ বাড়তে পারে লকডাউন, তবে ছাড় দেওয়া হবে বেশ কিছু ক্ষেত্রে। এদিনের গোটা ভাষণেই দেশকে কীভাবে আত্মনির্ভর করে গড়ে তোলা সম্ভব, সে ব্যাপারে গুরুত্ব আরোপ করেছেন প্রধানমন্ত্রী।
আর সেক্ষেত্রে ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন। কিন্তু এখানেই বেশ কিছু প্রশ্ন তুলেছেন বিরোধীরা। কারণ প্রধানমন্ত্রী আর্থিক প্যাকেজ ঘোষণা করলেন, কোন খাতে কীভাবে তা বরাদ্দ করা হবে, তা নিয়ে বিস্তারিত কিছু বলেননি। এপ্রসঙ্গে ডেরেক ও'ব্রায়েন বলেন, "আর্থিক প্যাকেজ ঘোষণা করলেন ভালো কথা, কিন্তু টাকাটা আসবে কোথা থেকে? নতুন করে টাকা ছাপানো হবে, নাকি ধার করে আসবে? পুরনো প্রকল্পগুলি রি-প্যাকেজিং করে নাকি কর ছাড় দিয়ে আসবে?" তিনি আরও বলেন, "প্রধানমন্ত্রী ভাষণে পরিযায়ী শ্রমিকদের সম্পর্কে কিছু ছিল না।  ক্রীতদাসে পরিণত হচ্ছেন। পিএম কেয়ার ফান্ড, রাজ্যগুলির পাওনা টাকা নিয়েও কোনও কথা হয়নি। বিস্তারিত বিবরণ কোথায়?" প্রশ্ন তোলেন ডেরেক ও'ব্রায়েন।