কলকাতা: ভোট দিতে কৈলাস থেকে কলকাতা এসেছিলেন। ভেবেছিলেন পুজোর আগে আরও কয়েকটা দিন বাপের বাড়িতে কাটিয়ে ফিরে যাবেন হিমগিরির দেশে। গণেশ, কার্তিক, লক্ষ্মী, স্বরস্বতী, সবারই স্কুল ছুটি। ভোলানাথও আছেন দিব্যি খোশমেজাজেই। বাড়ির মালকিন নেই, এই সুযোগে আরও একটু জমিয়ে আড্ডা-টাড্ডা আর ও ছিলিম নিয়ে যা হয় আর কি! নন্দি ভিড়িঙ্গিও বেজায় খুশি। তবে কলকাতায় আর পারা যাচ্ছে না! একে তো ভোটের উত্তাপ তার ওপর সূর্য দেবতারও মাথা গরম। পারদ আরও চড়ছে। দেবী দূর্গা ঠিক করলেন, 'নো মোর ইন কলকাতা'। তাহলে কোথায়?  


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

'দিস টাইম ফর আফ্রিকা'। ৩৩ ডিগ্রী থেকে একেবারে ৯ ডিগ্রীতে। কলকাতা ৩৩ থেকে ৪০ হয়ে যাচ্ছে, আর দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ এখন ৯ ডিগ্রী, মাঝে মাঝে ৫, ৬ ডিগ্রীতেও নামছে। তাহলে, বাক্স প্যাটরা গুছিয়ে সোজা জোহানেসবার্গ। যেতে তো হবেই, তাই একটু আগেই পৌঁছে যাওয়া।  


এত গৌরচন্দ্রিকা নিছক পটভূমিকা ছাড়া আর কিছুই নয়। দেবী দূর্গা কলকাতার কুমারটুলি থেকে সপরিবারে বেড়িয়ে পড়লেন বিদেশে। গন্তব্য দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ। ২০১৬ সালের প্রথম দেবী প্রতিমা যা কলকাতা থেকে বিদেশে পাড়ি দিল।


প্রতিমা শিল্পী গোপাল পাল। কুমারটুলির গোরাচাঁদ পালের শিল্পভারতী স্টুডিয়োতেও তৈরি হয়েছে এই প্রতিমা। কলকাতা থেকে সমুদ্র পথেই দক্ষিণ আফ্রিকা পৌঁছবে ফাইবারের তৈরি এই প্রতিমা।