অনুষ্টুপ রায় বর্মণ: ব্যান্ডফেস্টের পরে এবার মিক্সড জেন্ডার ফুটবল ম্যাচ। DYFI-র ১১ তম সর্বভারতীয় সম্মেলনকে কেন্দ্র করে প্রচারে অভিনবত্বের মোড়ক নিয়ে এসেছে বামেরা। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

জানা গেছে আগামি ৬মে ভারতের ছাত্র ফেডারেশনের এগারো জন বনাম যুব ফেডারেশনের এগারো জন নামবে ময়দানের এই লড়াইয়ে। এই লড়াই যদিও ফুটবল মাঠে হতে চলেছে কিন্তু এর পরভাব সুদূর প্রসারি হবে বলে মনে করছে যুব সংগঠন। এই ম্যাচে দুই দলের একাদশ গঠিত হবে পুরুষ, মহিলা এবং এলজিবিটিকিউআই+ সদস্যদের নিয়ে। লিঙ্গসাম্যের বার্তাকে সামনে রেখেই এই অভিনব উদ্যোগ বলে জানা গেছে যুব সংগঠনের তরফে। 


রামলিলা ময়দানে এই অভিনব প্রীতি ম্যাচের আয়োজন করার চেষ্টা করা হচ্ছে বলে জানা গেছে। অন্যদিকে এই ম্যাচের প্রচারকে কেন্দ্র করে যে ভিডিওটি যুব সংগঠনের তরফে তৈরি করা হয়েছে সেখানেও রয়েছে নতুনত্ব। ফুটবল ম্যাচের ধারাভাষ্যকে লেখার মাধ্যমে ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে এই ভিডিওতে।


 



ভারতের ছাত্র ফেডারেশনের রাজ্য কমিটির সম্পাদক সৃজন ভট্টাচার্য জানিয়েছেন এই ধরণের উদ্ভাবনি উদ্যোগে বাম সংগঠন সব সময়েই পথ দেখিয়েছে। তিনি আরও বলেন যে সময় পুরুষতন্ত্রের থাবা নতুন করে জাঁকিয়ে বসছে, সেখানে মিক্স জেন্ডার ম্যাচ সব লিঙ্গের সমানাধিকারের প্রশ্নটিকেও সমান গুরুত্ব দিচ্ছে। 


যুব ফেডারেশনের কলকাতা জেলা কমিটির সম্পাদক পৌলবিমজুমদার জানিয়েছেন যে এই সময়ে দাঁড়িয়ে নতুন ভাবে নতুন পথ ভাবার চেষ্টা করছেন। তিনি আরও বলেন যে স্পোর্টস হলেই বিভিন্ন ক্ষেত্রে সেটা মূলত পুরুষদের দিক দিয়েই ভাবা হয়। তাই সেই ভাবনাকে ভেঙে তারা এই মিক্সডঃ জেন্ডার ফুটবল ম্যাচের আয়জনের কথা ভেবেছেন। 


আরও পড়ুন: উর্দি পরেই ৫ 'সেনা অফিসারের' মিথ্যে চাকরির প্রতিশ্রুতি! পর্দা ফাঁস প্রতারণা চক্রের


এর আগে তরুন প্রজন্মকে টার্গেট করে DYFI-এর সম্মেলনে ব্যান্ডফেস্টের কথা জানায় বাম সংগঠন। সম্মেলনের জন্য ইতিমধ্যেই তৈরি হয়ে গিয়েছে পাঁচটি গান। এর দায়িত্বে ছিলেন সৃজন-শতরূপ সহ নবীন প্রজন্মের নেতারা। ব্যান্ডফেস্টের পরে মিক্সড জেন্ডার ফুটবল ম্যাচ। প্রচারের অভিনবত্ব উপনির্বাচনের পরে ডুবতে থাকা নৌকার পালে নতুন করে লাগা হাওয়াকে আরও কতটা জোরদার করতে পারবে সেই দিকেই তাকিয়ে রাজনৈতিক মহল।          


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)