অয়ন ঘোষাল: বৌবাজার হয়ে রেক পৌছে গিয়েছে দিন দশেক আগেই। আজ বৃহস্পতিবারই প্রথম পরীক্ষামূলক ভাবে গঙ্গার নিচ দিয়ে যাত্রী সহ ছুটবে ইস্ট ওয়েস্ট মেট্রো।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

চলতি বছরেই হাওড়া ময়দান থেকে এসপ্লানেড পর্যন্ত মেট্রো পরিষেবা চালুর ভাবনা রয়েছে। মেট্রোর প্রকল্প রূপায়ণের দায়িত্বে থাকা কেএমআরসিএলের ম্যানেজিং ডিরেক্টর (ফিন্যান্স) এ সরকার জানান, প্রকল্পে আপাতত ব্যয় হয়েছে ৮৪০০ কোটি টাকা।


কলকাতা মেট্রো রেলের দায়িত্বে থাকা জেনারেল ম্যানেজার হরিনাথ জয়সওয়াল এবার থেকে মেট্রো প্রকল্প রূপায়ণের দায়িত্বে থাকা কেএম আরসিএল-এর ম্যানেজিং ডিরেক্টর হয়েছেন।


কেএমআরসিএল-এর ম্যানেজিং ডিরেক্টর হরিনাথ জয়সওয়াল বলেন, 'আজ থেকে শুরু। এরপর হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত ইস্ট ওয়েস্ট মেট্রোর লাগাতার ট্রায়াল রান চলবে। দু' টি রেকে হবে ট্রায়াল রান। রেক দুটিকে বৌবাজারে টানেলের ভিতর দিয়েই নিয়ে যাওয়া হয়েছে। তবে ওই নির্দিষ্ট অংশে এখনই ট্রায়াল রানের কোনও ভাবনা চিন্তা নেই। বাকি অংশে নিরাপত্তা ও সুরক্ষা ব্যবস্থা খতিয়ে দেখবেন রেল বোর্ডের ভারপ্রাপ্ত আধিকারিক। সেখান থেকে সবুজ সংকেত বা ছাড়পত্র পেলে এই বছরই গঙ্গার তলা দিয়ে চালু হবে কলকাতার স্বপ্নের মেট্রো পথ’।


আরও পড়ুন: Chingrihata Flyover: চিংড়িহাটা উড়ালপুলে একাধিক ফাটল, বসে গেল সেতুর রাস্তা; যান চলাচলে নিয়ন্ত্রণ


দেশে প্রথম নদীর তলা দিয়ে মেট্রো যাবে শহর কলকাতায়। এর আগে দেশের কোনও রাজ্যে নদীপথে মেট্রো যায়নি। গঙ্গার রিভার বেস থেকে ১৩ মিটার নীচে তৈরি হয়েছে এই টানেল। কোথাও কোথাও গভীরতা ১৫ মিটার। হাওড়া ময়দান থেকে শুরু করে সুড়ঙ্গ পথে গঙ্গার তলা দিয়ে গিয়ে সল্টলেক সেক্টর ফাইভ। বহু বছর ধরেই কলকাতায় ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডরের কাজ।


আরও পড়ুন: Dilip Ghosh: 'এত দুর্নীতি করলে মানুষ তো বটেই, ভগবানও সঙ্গে থাকে না', তৃণমূলকে কড়া আক্রমণ দিলীপ ঘোষের


আগেই মেট্রো রেলের জেনারেল ম্যানেজার অরুণ অরোরা জানিয়েছিলেন, জোকা থেকে তারাতলা মেট্রো পরিষেবা চালু হবে চলতি বছরের অক্টোবর বা নভেম্বরে। জুলাই ২০২৩ থেকে নোয়াপাড়া থেকে বিমানবন্দর পর্যন্ত মেট্রো চলবে। বিমানবন্দর থেকে নিউ বারাকপুর মেট্রো পরিষেবা শুরু হবে ২০২৬-এর অগাস্টে। তবে জমি জটে বিশবাঁও জলে নিউ বারাকপুর থেকে বারাসত মেট্রো লাইনের কাজ।  অরুণ অরোরা বলেন, ‘২০২৫-এর মধ্যে ইস্ট-ওয়েস্ট মেট্রো দৈনিক ৮ লক্ষ যাত্রী বহন করবে।‘


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)