সুতপা সেন: পঞ্চায়েত ভোটে অবশেষে 'পর্যাপ্ত' কেন্দ্রীয় বাহিনী চাইল নির্বাচন কমিশন। কত? ২২ কোম্পানির বদলে এবার ৮০০ কোম্পানি! হাইকোর্টের নির্দেশে মেনে চিঠি দেওয়া হল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কেন্দ্রীয় বাহিনী ঘেরাটোপেই পঞ্চায়েত ভোট রাজ্যে। কলকাতা হাইকোর্টের নির্দেশই বহাল রেখেছে সুপ্রিম কোর্ট। ২২ জেলার জন্য় প্রথমে ২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী চেয়েছিল কমিশন। কিন্তু বিরোধীদের দাবি, রাজ্যে বুথের সংখ্যা  ৭৪ হাজার। সেক্ষেত্রে যদি ২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়, তাহলে ২৮ বুথের জন্য় থাকবেন মাত্র ১ জন জওয়ান! ফের মামলা দায়ের করা হয় হাইকোর্টে।


গতকাল, বুধবার সেই মামলায় আদালতে ভর্ৎসনার মুখে পড়ে কমিশন। স্রেফ পর্যাপ্ত নয়, ২০১৩ সালে যে সংখ্যাক কেন্দ্রীয় বাহিনী ছিল, তার থেকে বেশি বাহিনী চাইতে হবে। রাজ্য নির্বাচন কমিশনকে নির্দেশ দেয় হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। সময়সীমা ২৪ ঘণ্টা। সঙ্গে বিচারপতির কড়া মন্তব্য, 'নির্বাচন কমিশনার যদি চাপ সামলাতে না পারেন তাহলে পদ ছেড়ে দিন। সে ক্ষেত্রে নতুন কমিশনার নিয়োগ করবেন রাজ্যপাল'। 



কী প্রতিক্রিয়া রাজনৈতিক মহলে? বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার বলেন,' আদালত বলেছে বলে চেয়েছে। কিন্তু বাস্তবিক কথা হচ্ছে যে, যেকোনও কেন্দ্রীয় সরকার একসঙ্গে ৮০০ কোম্পানি দিতে পারবে কিনা, আমার সন্দেহ মনে হচ্ছে'। তাঁর মতে, 'অন্তত ৩ দফায় ভোট করালে, তবেই কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করানো সম্ভব। ২০১৩ সালে ৫ দফায় ভোট হয়েছিল, তখন কেন্দ্রীয় বাহিনীগুলি ঘুরিয়ে ঘুরিয়ে ভোট করানো সম্ভব হয়েছিল'।


সিপিএম নেতা বিকাশরঞ্জন ভট্টাচার্য বলেন, 'আদালতের নির্দেশকে অমান্য় করার তো সুযোগ নেই। মূল প্রশ্ন হচ্ছে, নির্বাচন শান্তিপূর্ণ হবে কিনা।যদি রাজ্য পুলিসের সাহায্য নিয়ে শাসকদলের গুন্ডাদের খাঁচা ভর্তি করে দেয়, তাহলে নির্বাচন শান্তিপূর্ণ হবে'। প্রদেশ কংগ্রেস অধীর চৌধুরীর কটাক্ষ, 'গাধা জল খাওয়ার আগে জলটাকে ভালো গুলিয়ে নেয়। জলটা নোংরা করে তবে খাই। নির্বাচন কমিশনের অবস্থা দেখে, তাই মনে হচ্ছে'।



আরও পড়ুন: Governor C V Ananda Bose: 'নির্বাচন কমিশনারের ভূমিকা নিরপেক্ষ হওয়া উচিত', বার্তা রাজ্যপালের


এর আগে, স্পর্শকাতর জেলা নয়। পঞ্চায়েত ভোটে গোটা রাজ্যেই মোতায়েনে নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। সময় দেওয়া হয়েছিল ৪৮ ঘণ্টা। কিন্তু পদক্ষেপ করা তো দূর, উল্টে হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় কমিশন। কিন্তু সেই আবেদন খারিজ হয়ে যায়।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)