ওয়েব ডেস্ক: ইকো ট্যুরিজম পার্কের মুকুটে পালক। বিশ্বের তাবড় শহুরে পার্কের সঙ্গে এক সারিতে জায়গা করে নিল ইকো ট্যুরিজম পার্ক। ভারত থেকে একমাত্র ওয়ার্ল্ডক্লাস পার্ক হিসাবে স্বীকৃতি। সপ্তাহভর সেলিব্রেশন ইকো পার্কে। নানা প্রতিযোগিতায় বিশ্ব পার্ক সপ্তাহ পালন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


কংক্রিটের জঙ্গলে হারিয়ে যাচ্ছে সবুজ। মাথা তুলছে বড় বড় ইমারত। শহর কলকাতাকে ঘিরে ফেলছে ইট-কাঠ-পাথরের দঙ্গল। অক্সিজেনের খোঁজে হন্যে শহুরে জীবন। তার মাঝেই একফালি জল-জঙ্গলের আস্তানা। সুস্থ নিঃশ্বাসের দমকা হাওয়া। ইকো ট্যুরিজম পার্ক।



আন্তর্জাতিক আঙিনায় পা রাখল কল্লোলিনী তিলোত্তমার সাধের সবুজ। বিশ্ব পার্ক মানচিত্রে স্থান করে নিল ইকো ট্যুরিজম পার্ক। ভারত থেকে একমাত্র পার্ক। অনন্য স্বীকৃতি। জাপান, চিন, ব্রিটেনের অনন্যসুন্দরের মাঝে অনাসায়ে পা ফেলছে ইকো ট্যুরিজম পার্ক।



আল্পস আজুমিনো পার্ক, মুসাশি কুর্য পার্ক, কোনানের ফ্লাওয়ার পার্ক, সিলেসিয়া পার্ক, মিচিনকু পার্ক, টাকিনো সুজুরান হিলসাইড পার্ক- বিশ্বের সেরা এই শহুরে পার্কগুলির সঙ্গে একই সারিতে জায়গা করে নিল ইকো ট্যুরিজম পার্ক। ২৯ এপ্রিল থেকে ৭ মে। বিশ্ব পার্ক সপ্তাহ। বিশ্বের সেরা পার্কগুলির সঙ্গে সেলিব্রেশনে মেতেছে ইকো পার্কও। একঝাঁক প্রতিযোগিতা। ছুটির রবিবারে ঝড় উঠল ইকো পার্কের জলে। কায়াকিং প্রতিযোগিতায় মেতে উঠল কলকাতা। দুনিয়ার সেরা পার্কের তালিকায় জায়গা করে নেওয়াটা কি চাট্টিখানি কথা। খুশিতে তো ভাসবেই কলকাতা। মাতবেই সাত থেকে সত্তর।



কিন্তু, কী কী অনুষ্ঠান হবে?


  • ১ মে ইকো পার্কে ফটোগ্রাফি প্রতিযোগিতা।

  • ২ মে প্যাডল বোট প্রতিযোগিতা।

  • ৩ মে বসে আঁকো।

  • ৪ মে স্লো সাইকেল।

  • ৫ মে সেগওয়ে ট্যুর।

  • ৬ মে স্পিড স্কেটিং এবং ৭ মে স্পিড সাইকেল ও সাংস্কৃতিক অনুষ্ঠান।


সব মিলিয়ে জমজমাট সেলিব্রেশন। এটাই তো সেলিব্রেশনের সময়। (আরও পড়ুন- দক্ষিণ এশিয়াকে 'ভারতের অমূল্য উপহার')