শর্মিলা মাইতি


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বাণিজ্যে বসতে লক্ষ্মী, এ প্রবাদ তো আদি অনন্তকালের। কিন্তু ঘরের লক্ষ্মীরা বাইরেও যে ঝাঁপি পূর্ণ করেই বীরদর্পে হেঁটে চলেন, সেটাই প্রমাণ করে দেখাল ফিকি-র মহিলা বিভাগ, ফিকি ফ্লো কলকাতা। বিগত ৩১ বছর ধরে নানা সমাজসেবামূলক কাজ করে চলেছে এই সংস্থা, প্রচারের আড়ালে থেকে। সারা ভারত জুড়ে মোট ১৩ টি শহরে গড়ে উঠেছে ফিকি ফ্লো।


এই সংস্থার বার্ষিক র্নির্বাচন হয়ে গেল শহরের নামী পাঁচতারা হোটেল তাজ বেঙ্গলে। ভোটের মরশুমেও এই নির্বাচনপ্রক্রিয়া ছিল শান্তিপূর্ণ, গ্ল্যামারাসও! উপস্থিত ছিলেন ফিকির প্রেসিডেন্ট উদ্যোগপতি হর্ষবর্ধন নেওটিয়া, ইটালিয়ান কনসাল জেনারেল ড্যামিয়ানো ফ্রাঙ্কোভিগ। ছিলেন প্রাক্তন মিস ইউনিভার্স প্রতিযোগিনী ঊষসী সেনগুপ্ত ও মডার্ন হাই স্কুলের অধ্যক্ষ দেবী কর।


২০১৬ সালের আর্থিক বছরে ফিকি ফ্লো-এর নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হলেন বিশিষ্ট উদ্যোগপতি অনুপমা সুরেকা। ভাইস প্রেসিডেন্ট পদে নিযুক্ত হলেন বিশিষ্ট সঙ্গীতশিল্পী সুচন্দ্রা ভুতোরিয়া। যাঁরা সমাজে উপেক্ষিত, অবহেলিত, লাঞ্ছিত, তাদেরই পাশে দাঁড়িয়ে শুধু সাহায্যই নয়, তাদের আরও শক্তিশালী করে তোলাই লক্ষ্য এই সংস্থার। ইতিমধ্যেই নানা সমাজসেবামূলক কাজ করেছেন এঁরা। পরিকল্পনা আছে, আগামী বছরেও এগিয়ে যাবেন লক্ষ্যে।



এদিনের শ্রেষ্ঠ আকর্ষণ ছিল শ্রীধরনের উদ্দীপক বক্তৃতা। শুধু অফিসের গণ্ডিই নয়, কীভাবে নিজের জীবনের চিফ এক্সিকিউটিভ অফিসার- এটাই ছিল তাঁর বক্তব্য বিষয়। বেদান্তের ধারণা সম্বল করে কীভাবে নিজের জীবনকে করে তুলবেন জটিলতামুক্ত, সহজসরল তা নিয়েই বললেন সুবক্তা শ্রীধরন। মুগ্ধ হয়ে শুনলেন ফিকি ফ্লো সদস্যরা, যাঁরা ঘরে বাইরে এগিয়ে চলেছেন সমানতালে।


ফিকি ফ্লো সংস্থার মোবাইল অ্যাপ লঞ্চ। লঞ্চ করলেন ঊষসী। এর মাধ্যমে যাঁরা সরাসরি যোগাযোগ করতে চান এই সংস্থার সঙ্গে, তাঁরা কোনওরকম বাধার সম্মুখীন তো হবেনই না, সাহায্য পেতে পারেন অতি দ্রুত। আরও সফল জনসংযোগের উদ্দেশ্যেই এই উদ্যোগ।