জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যাদবপুরের র‍্যাগিং রুখতে ইসরোর প্রযুক্তি ব্যবহারের পরামর্শ রাজ্যপালের। ইসরো চেয়ারম্যানের সঙ্গে কথাও বললেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস। এই মর্মে আলোচনা করেছেন হায়দরাবাদের ADRIN-এর সঙ্গেও। রাজ্য়পালকে সাহায্যের আশ্বাস ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থারও।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

যাদবপুরের র‍্যাগিং রুখতে ইসরোর সাহায্য চাইলেন আনন্দ বোস। গতকালই ইসরো চেয়ারম্যান এস সোমনাথের সঙ্গে কথা হয়েছে রাজ্যপালের। রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিতের র‍্যাগিং নির্মূল করতে ইসরোর প্রযুক্তির সাহায্য নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন রাজ্যপাল। হায়দরাবাদের অ্যাডভান্সড ডেটা প্রসেসিং রিসার্চ ইনস্টিটিউটের সঙ্গেও আলোচনা করেছেন তিনি। এই বিষয়ে সাহায্যের আশ্বাস দিয়েছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থাও। এই বিষয়টি ফলপ্রসূ করতে এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব দেওয়া হয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী উপাচার্য বুদ্ধদেব সাউকে। বৃহস্পতিবার রাতে এক বিবৃতিতে এই কথা জানানো হয়েছে রাজভবনের তরফে।


ওদিকে রিভিউ মিটিংয়ের নির্দেশ কতটা কার্যকর হয়েছে? কী পদক্ষেপ নিলেন অস্থায়ী উপাচার্য? ট্রেন থেকেই যাদবপুরের অস্থায়ী উপাচার্যকে ফোন করে জানতে চান রাজ্যপাল সি ভি আনন্দ বোস। মালদহের পথে ট্রেনে বসেই বেশ খানিকক্ষণ  আলোচনা সারেন তিনি।  আজ মালদহ যাচ্ছেন রাজ্যপাল। ট্রেন থেকেই রাজ্যপাল ফোন করেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে। জানতে চান, আলোচনা অনুযায়ী কাজ কতদূর? প্রসঙ্গত, গতকালই যাদবপুরের পরিস্থিতি নিয়ে রিভিউ মিটিং করেন রাজ্যপাল তথা বিশ্ববিদ্যালয়ের আচার্য। রিভিউ মিটিংয়ে নির্দেশ দেন, ইউজিসির গাইডলাইন দ্রুত কার্যকর করতে হবে। অবসরপ্রাপ্ত বিচারপতি অথবা বাইরে থেকে কোনও বিশেষজ্ঞ এনে নতুন করে কমিটি গঠন করতেও নির্দেশ দেন তিনি। পাশাপাশি নতুন করে তদন্তেরও নির্দেশ দেন আনন্দ বোস।


ওদিকে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মেইন হস্টেলে বাংলা বিভাগের প্রথম বর্ষের ছাত্রমৃত্যুর ১৪ দিন পর, আজ থেকে সিসিটিভি ক্যামেরা বসানোর জন্য পদক্ষেপ করল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সিসিটিভি বসাতে সরকারি সংস্থার সঙ্গে যোগাযোগ করা হয়েছে বলে সূত্রের খবর। প্রসঙ্গত, ছাত্রমৃত্যুর পরই ক্যাম্পাসে সিসিটিভির নজরদারির জোরদার দাবি ওঠে। ক্যাম্পাসকে র‍্যাগিং মুক্ত করতে ও ক্যাম্পাসে বহিরাগত প্রবেশ আটকাতে তৎপর হয়ে ওঠে কর্তৃপক্ষ। উল্লেখ্য, যাদবপুরকাণ্ডে আজ পথে নামছে গেরুয়া শিবির। গোলপার্ক থেকে এইট বি পর্যন্ত যুব মোর্চার মিছিলে হাঁটবেন সুকান্ত ও শুভেন্দু। তার আগে যাদবপুরকাণ্ডে আজ প্রতিবাদ মিছিল করছে এবিভিপিও।   


আরও পড়ুন, JU University: সেনার পোশাকে আচমকাই যাদবপুর ক্য়াম্পাসে একদল ছেলেমেয়ে, ব্যবস্থা নিচ্ছে পুলিস



(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)