নিজস্ব প্রতিবেদন:  সাফল্য অধরাই রইল। হৃদয় প্রতিস্থাপনে হোঁচট খেল শহর।  বারুইপুরের চম্পা  নস্করের হৃদয় সফলভাবে প্রতিস্থাপন করা গেল না হাওড়ার নলপুরের অনিমা  নস্করের শরীরে।  অ্যাপেলো হাসপাতালের তরফে জানিয়ে দেওয়া হয়, ওই হৃদয়টি প্রতিস্থাপনযোগ্য নয়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গত ২৩ তারিখ বাইপাসের ধারে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হন বছর সাতচল্লিশের প্রৌঢ়া চম্পা নস্কর। ২৫ তারিখ চিকিত্সকরা জানিয়ে দেন, ব্রেন ডেথ হয়েছে চম্পাদেবীর। এরপরই হৃদয় প্রতিস্থাপনের সিদ্ধান্ত নেয় পরিবার।  চম্পাদেবীর হৃদয় প্রতিস্থাপিত করার চেষ্টা চলছিল হাওড়ার অনিমার শরীরে।  মেডিকা হাসপাতালে হৃদয় সংগ্রহ করা হয়। রবিবার সকাল ৭ টা থেকে শুরু হয় অপারেশন।


আরও পড়ুন: অন্ধ্রপ্রদেশের রামুর হৃদয়ের বন্ধনে কলকাতার সমীরণ, পূর্ব ভারতে দ্বিতীয়বার সফল হার্ট প্রতিস্থাপন


অপারেশর পর মেডিকা হাসপাতালের তরফে অ্যাপেলোর হাসপাতালে যোগাযোগ করা হয়।  চিকিত্সকরা জানিয়ে দেন,  চম্পা নস্করের হৃদয় প্রতিস্থাপনযোগ্য নয়।


এরফলে অনিমার শরীরে সফলভাবে প্রতিস্থাপিত করা গেল না হৃদয়। তাঁকে এদিন হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়। তবে তাঁর পরিবার হতাশ নয়। আগামী দিনে আবারও এই সুযোগ মিলবে বলে আশাবাদী অনিমার পরিবার। এদিকে,  হৃদয় জবাব দিলেও চম্পার লিভার সফলভাবে প্রতিস্থাপন করা গেল। চম্পার হৃদয়ে নতুন জীবন পাচ্ছেন অ্যাপেলোর রোগী। অঙ্গ সংগ্রহের পর মেডিকা থেকে গ্রিন করিডরের ব্যবস্থা করা হয়। এদিন হৃদয় প্রতিস্থাপনে হোঁচট খেলেও  অঙ্গ প্রতিস্থাপনে রাজ্য আজ অনেকটাই এগিয়ে, তার প্রমাণ মিলল ফের।