নিজস্ব প্রতিবেদন: উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া খারিজ করল কলকাতা হাইকোর্ট। ২০১৫-২০১৬র যে প্যানেল তৈরি হয়েছিল তার সবটাই বাতিল করে দিয়েছে বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের একক বেঞ্চ। ২০১৬-র স্কুল সার্ভিস কমিশনের যে প্রক্রিয়া চলছিল তা সম্পূর্ণ বাতিল করা হল। কমিশনকে ফের নতুন করে এই শুরু করতে হবে সমগ্র প্রক্রিয়া। এমনটাই নির্দেশ দিয়েছে হাইকোর্ট। স্কুল সার্ভিস কমিশনকে আগামী আট সপ্তাহের মধ্যে নতুন করে মেরিট লিস্ট প্রকাশের নির্দেশ দেওয়া হয়েছে। জানানো হয়েছে, করোনা আবহে প্রয়োজনে ভার্চুয়ালি প্রক্রিয়া শুরু করতে পারে কমিশন। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

মামলাকারীদের অভিযোগের ভিত্তিতে হাইকোর্টের পর্যবেক্ষণ, ২০১৬-র SSC-র পুরনো মেরিট লিস্ট স্বচ্ছ নয়। একাধিক দুর্নীতি যুক্ত প্যানেল হয়েছে। প্রকাশিত তালিকাও স্বচ্ছ নয়। কাজেই SSC-র নিয়ম মোতাবেক ফের নিয়োগ প্রক্রিয়া শুরু করতে হবে।


এ বিষয়ে হাইকোর্টের স্পষ্ট নির্দেশ, কাউন্সেলিং, ডকুমেন্ট জমা দেওয়ার কাজ শুরু করতে হবে ৪ জানুযারির মধ্যেই। ৫ ই এপ্রিলের মধ্যে শেষ করতে হবে ভেরিফিকেশন। মেধাতালিকা প্রকাশ করতে হবে ১০ মে-র মধ্যে। আগামী বছর ৩১ জুলাইয়ের মধ্যে গোটা প্রক্রিয়া শেষ করার নির্দেশ হাইকোর্টের। 


অন্যদিকে মামলাকারীরা জানাচ্ছেন, আলাদতের সিদ্ধান্তে তাঁরা খুশি। পাশাপাশি সময়সীমা বেড়ে যাওয়ায় খানিকটা হতাশার সুরও শোনা গিয়েছে তাঁদের গলায়। যদিও তাঁদের আবেদন, ভার্চুয়ালি নয় বরং স্বশরীরে প্রক্রিয়ায় অংশ নিতে চান তাঁরা।