শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: গত ৬ মার্চ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শোনা যাচ্ছিল উদ্বোধন হলেও যাত্রী পরিষেবা শুরু হতে কিছুটা দেরি হবে। তবে শনিবার মেট্রো রেলের তরফে জানিয়ে দেওয়া হয়েছে আগামী ১৫ মার্চই যাত্রী পরিবহন শুরু হবে হাওড়া ময়দান-এসপ্ল্যানেড মেট্রোয়। অর্থাত্ বাংলার মানুষের বহু প্রতিক্ষিত গঙ্গার নীচ দিয়ে মেট্রো রেল চলবে আর পাঁচ দিন পর থেকেই।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-আইজি রায়গঞ্জ রেঞ্জের পদ থেকে ইস্তফা, লোকসভা ভোটে প্রার্থী হচ্ছেন আইপিএস প্রসূন বন্দ্যোপাধ্যায়!


অফিস টাইমের ব্যাস্ত সময় ১২ মিনিট অন্তর গঙ্গার নীচ দিয়ে চলবে মেট্রো রেল। অন্য সময় তা চলবে ১৫ মিনিট অন্তর। রবিবার বন্ধ থাকবে এসপ্ল্যানেড-হাওড়া মেট্রো পারিষেবা। হাওড়া ময়দান থেকে এসপ্ল্যোনডের পাশাপাশি মেট্রো পরিষেবা ওই দিনই চালু হবে নিউ গড়িয়া থেকে রুবি, জোকা-তারাতলা মেট্রোর তারাতলা থেকে মাঝেরহাট পর্যন্ত। হাওড়া-এসপ্ল্যানেড মেট্রো পথের প্রথম ট্রেন ছাড়বে সকাল ৭টায়। আর শেষ মেট্রো পাওয়া যাবে রাতে ৯টা ৪৫ মিনিটে। ঠিক কোন অংশ জলের নীচে দিয়ে রয়েছে তা বুঝতে পারবেন যাত্রীরা।


উল্লেখ্য, দেশের প্রথম জলের তলা দিয়ে মেট্রো চলাচল নিয়ে রাজ্যের এক বিরাট অংশের মানুষের প্রবল উত্সাহ রয়েছে। অনেকে অভিজ্ঞতা নেওয়ার জন্যও মেট্রোয় চড়বেন। গঙ্গার নীচে মোট ৫২০ মিটার পথ রয়েছে জলের তলায়। হাওড়া ময়দান থেকে এসপ্ল্য়ানেডের মোট দৈর্ঘ ৪.৮ কিলোমিটার। জানা যাচ্ছে শিয়ালদহ থেকে এসপ্ল্য়ানেড পর্য়ন্ত মেট্রো লাইনের কাজও দ্রুত গতি এগোচ্ছে। বউবাজারে ধস নেমে যে কাজ ব্যহত হয়েছিল তা কাটিয়ে উঠেছে মেট্রোরেল কর্তৃপক্ষ। সূত্রের খবর সবকিছু ঠিকঠাক থাকলে এবছর অক্টোবর মাসেই চালু হয়ে যেতে পারে এসপ্ল্যানেড শিয়ালদহ মেট্রো পরিষেবা।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)