নিজস্ব প্রতিবেদন : বিদ্যাসাগর সেতুর রক্ষণাবেক্ষণের জন্য এবার Rapid Action Team তৈরি করছে এইচআরবিসি। জানা গিয়েছে, ইঞ্জিনিয়র, সেতু বিশেষজ্ঞ ও প্রযুক্তিবিদদের নিয়ে এই দলটি তৈরি করা হবে। বাইরে থেকেও আনা হবে বিশেষজ্ঞদের।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


এই Rapid Action Team নিয়মিত সেতুর স্বাস্থ্যের উপর নজরদারি চালাবে। বিদ্যাসাগর সেতুটি তৈরি হয়েছে আজ থেকে ২৭ বছর আগে। ৮২৩ মিটার দীর্ঘ এই সেতুটি ভারতে দীর্ঘতম কেবল-সেতু। এখন সেতু নির্মাণের পর থেকে ২৭ বছর কেটে গিয়েছে। ফলে সেতু নির্মাণের কাজে ব‍্যবহৃত স্টে কেবল, হোল্ডিং ডাউন কেবল, ডেক স্ল‍্যাব, এক্সপ‍্যানশন জয়েন্ট প্রভৃতিরও আয়ু ২৫ বছর হয়ে গিয়েছে। সেই কারণেই এখন সেগুলি বদলের প্রয়োজন হয়ে পড়েছে।


আরও পড়ুন, 'আমার একার নয়, দেশের ছেলে অভিজিৎ', জি ২৪ ঘণ্টাকে বললেন নোবেলজয়ীর মা


এখন এই কাজে রাইটসকে কাজে লাগাতে চাইছে এইচআরবিসি। এই কাজের জন‍্য খরচ ধরা হয়েছে ১৫০ কোটি টাকা। ইতিমধ‍্যেই দরপত্র আহ্বান করা হয়েছে। বিদ‍্যাসাগর সেতু বা দ্বিতীয় হুগলি সেতুতে মোট ১৫০টি স্টে কেবল রয়েছে। প্রাথমিক পর্যায়ে মূলত এই স্টে কেবলগুলিকেই বদলানো হবে। পাশাপাশি ইতিমধ্যেই এক্সপ‍্যানশন জয়েন্টগুলি বদলের কাজও চলছে। প্রসঙ্গত সারা দেশে কোনও একটি নির্দিষ্ট একদিনের নিরিখে এই সেতু দিয়েই সবচেয়ে বেশি যান চলাচল করে থাকে।