নিজস্ব প্রতিবেদন: মার্চের পরিবর্তে জুন। করোনা আবহে ২০২১ সালে উচ্চমাধ্যমিক পরীক্ষা পিছিয়ে দেওয়ার প্রস্তাবে সায় দিয়েছে রাজ্য। শিক্ষামন্ত্রীর ঘোষণার  ২৪ ঘণ্টার মধ্যে উচ্চমাধ্যমিক পরীক্ষার সূচি প্রকাশ করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Visva Bharati-তে CM-কে আমন্ত্রণ-চিঠি প্রকাশ BJP-র, 'ভাই কবে ডাকল? কখন ডাকল?: Mamata


কবে থেকে শুরু হচ্ছে পরীক্ষা? বৃহস্পতিবার পর্ষদের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, ২০২১ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হবে ১৫ জুন থেকে। চলবে ৩০ জুন পর্যন্ত। পরীক্ষার সময় সকাল ১০ টা থেকে দুপুর ১টা ১৫। একনজরে দেখে নিন পরীক্ষার সূচি।



উল্লেখ্য, করোনার কারণে মার্চ মাস থেকে বন্ধ স্কুলের পঠনপাঠন। চলতি শিক্ষাবর্ষে মাত্র আড়াই মাস ক্লাস করতে পেরেছে ২০২১-এর মাধ্যমিক পরীক্ষার্থীরা। পরীক্ষার টালবাহানা ইত্যাদির কারণে নতুন শিক্ষাবর্ষে স্কুলে গিয়ে কোনও ক্লাসই করতে পারেনি উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরাও। বুধবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানান, 'করোনা আবহে পড়াশোনার ক্ষতি হয়েছে। এ নিয়ে পর্ষদ এবং সংসদের তরফে পরীক্ষা পিছিয়ে দেওয়ার প্রস্তাব এসেছে। আমরা সহমত পোষণ করেছি। জুনে মাধ্যমিক পরীক্ষা হবে তারপর উচ্চমাধ্যমিক। সূচি পরে জানানো হবে।' 


আরও পড়ুন: 'নিয়োগ প্রাপ্তির অধিকার খর্ব হয়েছে', ডিভিশন বেঞ্চে গড়াল উচ্চ প্রাথমিক নিয়োগ মামলা


প্রতিবছর সাধারণত মাধ্যমিক পরীক্ষা হয় ফেব্রুয়ারি মাসে। এরপর উচ্চমাধ্যমিক পরীক্ষা হয় মার্চে। কিন্তু ছন্দ পতন হয়েছে এই বছর। সম্প্রতি দুটি দিল্লি বোর্ডের তরফে পরীক্ষা পিছিয়ে দেওযার সিদ্ধান্ত নেওয়া হয়। এবার সেই পথেই হাঁটল পর্ষদ ও সংসদ। পাশাপাশি মাধ্যমিক, উচ্চমাধ্যমিকে ৩০ থেকে ৩৫ শতাংশ সিলেবাস কমানোর সিদ্ধান্তও নিয়েছে রাজ্য। যদিও ২০২১ সালের মাধ্যমিক পরীক্ষার সূচি এখনও প্রকাশিত হয়নি।