কলকাতা: ১ টাকা এত দামী! হ্যাঁ। এতটাই দামী। ১ টাকার একটা ব্রাঞ্চ যাতে ১০০টি করকরে নোট থাকবে, সেটা কিনতে হলে আপনাকে দিতে হবে ১০০০ টাকা। বাজারে এটাই চলছে। দামাদামি করলে সেটা হয়ত একটু কমবে, তাও সেটা ৭০০-এর নীচে যাবে না। অর্থাৎ, ১ টাকার মূল্য যা দাঁড়াল তা প্রায় ১০ গুণ, ১০ টাকা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

অনেক মানুষ আছেন, যারা পুরনো কিংবা নতুন নানান ধরনের নানান দেশের মুদ্রা সংগ্রহ করতে ভালবাসেন। মুদ্রা সংগ্রহ একটা মারাত্মক নেশা। প্যাশনও বটে। এই নেশা যাদের আছে, তাঁদের কাছে অর্থ দিয়ে অর্থের মূল্য করলে বোকা বোকাই মনে হয়। কিন্তু প্যাশনের কি আর আর্থিক মূল্য হয়? একেবারেই হয় না। এক টাকার ভারতীয় নোট, যা আর বিশেষ একটা ছাপায় না সরকার। কারণ, যে কাগজ আর কালি তারসঙ্গে যে পরিমাণ সময় মানুষ ওই এক টাকার নোট তৈরি করতে দিচ্ছেন, তা এক টাকার মূল্যের সঙ্গে 'পরতায় পোষায় না' (১টাকার নোট ছাপাতে খরচ হয়ে যায় প্রায় ১টাকা ১৪ পয়সার মত)। এখন যে নোটগুলি ট্যাঁকশাল থেকে আসছে তা বাজারেও তেমন পাওয়া যায় না। এই নোট সংগ্রহ করতে তাই ১ টাকার জন্য দিতে হবে ১০ টাকা।


কোথায় পাবেন?
খাস কলকাতায়। লাল বাজার থেকে ডালহৌসির দিকে যেতে ফুট ধরে হাটলেই বাঁহাতেই পেয়ে যাবেন 'খাজানা'। ফুটের ওপর বসে রয়েছেন এই নোট বিক্রির কারোবারিরা। বিশ্বাস হচ্ছে না? পরখ করেই দেখে নিন না!