অয়ন ঘোষাল: রেলের টিকিট বুকিং সম্পর্কিত কিছু তথ্য সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করল রেল। কারণ সোশ্যাল মিডিয়ায় প্রচারিত কিছু তথ্য সাধারণ মানুষকে বিভ্রান্ত করছে। বিষয়টি নিয়ে মুখ খুলল রেল। বিভ্রান্তিকর কী তথ্য ছড়াচ্ছে সোশ্যাল মিডিয়ায়?


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-বিরিয়ানিতে কেন চিকেন লেগপিস নেই! মারামারিতে রণক্ষেত্র বিয়েবাড়ি


সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় প্রচার করা হচ্ছে IRCTC-র ওয়েবসাইট থেকে টিকিট বুকিংয়ের ক্ষেত্রে ভিন্ন পদবীর যাত্রীদের টিকিট বুক করা যাবে না। রেলের বক্তব্য, এই ধরনের তথ্য একেবারেই ভুল। সোশ্যাল মিডিয়ায় প্রচারিত এ জাতীয় তথ্যের কোনও ভিত্তি নেই এবং এই তথ্য বিভ্রান্তিকর।



এক্ষেত্রে জানিয়ে দেওয়া ভালো IRCTC-র ওয়েবসাইটের মাধ্যমে টিকিট বুকিংয়ের নিয়ম রেল বোর্ডের গাইডলাইন অনুযায়ী তৈরি। নিয়ম সংক্রান্ত সমস্ত তথ্যই জনসাধারণের সামনে তুলে ধরা হয়েছে। আইআরসিটিসি-র যে গাইডলাইন তা এরকম-


## যে কেউ ব্যক্তিগত ইউজার আইডি ব্যবহার করে বন্ধু, পরিবার বা নিকট আত্মীয় পরিজনদের টিকিট কাটতে পারবেন।


##  প্রতি মাসে সর্বোচ্চ ১২টি টিকিট কাটা যাবে।


##  Aadhaar Authenticated User-এর ক্ষেত্রে সর্বোচ্চ টিকিট কাটার এই সংখ্যা হবে মাসে ২৪ যদি প্রত্যেক টিকিটে যে কোনও একজন যাত্রীর Aadhaar Authentication থাকে ।


##  ব্যক্তিগত ইউজার আইডি ব্যবহার করে কাটা টিকিট বাজারে বিক্রি করা যাবে না। এটি রেলওয়ে অ্যাক্টের ১৯৮৯ এর ১৪৩ সেকশন অনুযায়ী অপরাধ।


রেলের তরফে জানানো হয়েছে,  জনসাধারণের কাছে অনুরোধ সোশ্যাল মিডিয়াতে প্রচারিত তথ্যের নির্ভরযোগ্যতা নেই। সবসময় অফিসিয়াল ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্যেই বিশ্বাস রাখুন।



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)