ওয়েব ডেস্ক: নোট বদলে গ্রাহকদের আঙুলে কালি। বুধবার কালি লাগানো শুরু হল কলকাতাতেও। তবে তা চালু হয়েছে একটি মাত্র রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের শতাধিক শাখায়। অন্যান্য সরকারি এবং বেসরকারি ব্যাঙ্কে দিনভর নোট বদল হল কালি ছাড়াই। এদিনও বিভিন্ন ব্যাঙ্কের সামনে ছিল দীর্ঘ লাইন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

 



নোট বদলে গ্রাহকদের আঙুলে কালি লাগাবে ব্যাঙ্ক। কালো টাকা সাদা করার ওপর রাশ টানতে সরকারের এই অভিনব পদক্ষেপের কথা মঙ্গলবারই ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থসচিব শক্তিকান্ত দাস। মন্ত্রক জানিয়েছিল, বুধবার থেকে নোট বদলের ক্ষেত্রে দেশের সব মেট্রো শহরগুলিতে চালু হয়ে যাবে নতুন নিয়ম। সেইমত বিভিন্ন ব্যাঙ্কে পৌছে যাবে প্রয়োজনীয় কালি। কিন্তু ঘোষণাই সার। টালা থেকে টালিগঞ্জ। বালি থেকে বালিগঞ্জ। সকাল থেকে শহরের বিভিন্ন সরকারি এবং বেসরকারি ব্যাঙ্কে আঙুলে কালি ছাড়াই চলল নোট বদলের কাজ।


 



দুপুরের দিকে শহরে পৌছয় প্রয়োজনীয় কালি। তাও কেবল একটি মাত্র রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে। পরে  সেই কালি  পাঠানো হয় ওই ব্যাঙ্কের শতাধিক শাখায়। কেন্দ্রের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন অনেকেই। ভোটের কাজে ব্যবহার করা হয় যে কালি, মূলত সেই কালি ব্যবহার করা হচ্ছে। তবে আঙুলে কালি লাগানোতে আপত্তিতেও তুলছেন কেউ কেউ। তবে কালিতে সায় থাকুক বা না থাকুক, আপত্তি করেননি কেউই। জানাচ্ছেন ব্যাঙ্ক কর্মীরা। 


 



ব্যাঙ্ক কর্তৃপক্ষ জানিয়েছেন, বৃহস্পতিবার থেকে বিভিন্ন জেলাতেও ব্যাঙ্কের শাখায় টাকা তোলার সময় আঙুলে কালি লাগানোর কাজ শুরু করবেন তারা।