নিজস্ব প্রতিবেদন: মাদক-বিরোধী দিবস উপলক্ষে কলকাতা পুলিসের নয়া থিম ‘ইউনাইটেড এগেন্সট ড্রাগস’। আগামী ২৬ জুন বিশ্বজুড়ে পালিত হবে মাদক-বিরোধী দিবস। সেই অভিযানেই সামিল কলকাতা পুলিস। আর তাঁদের সঙ্গে যোগ দিতে পারেন আপনিও। মিলতে কলকাতা পুলিশের স্বীকৃতি। সোশ্যাল মিডিয়ায় নাচ, গান, লেখা, দৌড়, বই পড়ার সময়ের ছবি পোস্ট করে হ্যাশট্যাগ দিয়ে লিখতে হবে কলকাতা পুলিস বা 'ইউনাইটেড এগেন্সট ড্রাগস'। ধরা যাক আপনি একটি বই পড়ার ছবি পোস্ট করেছেন সে ক্ষেত্রে ছবির সঙ্গে লিখতে হবে 'পড়াশোনাকে বলুন হ্যাঁ, মাদককে বলুন না।' এমনই সেরা তিনটি ছবি পাবে কলকাতা পুলিসের স্বীকৃতি। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: মমতার সততা দেশের কাছে পৌঁছে দিতেই 'কাটমানি' গান, ব্যাখ্যা নচিকেতার


বছর খানেক আগে কলকাতা পুলিসের উদ্যোগেই শুরু হয় "শুদ্ধি" অভিযান। কিছু মানুষকে মাদকাসক্ত জীবন থেকে বের করে জীবনের মূলস্রোতে ফেরানোই লক্ষ্য। যা শুরু হয়েছিল দু’জনকে নিয়ে, এরপর এই প্রকল্পের আওতায় আসেন ৪১ জন, এখন সংখ্যাটা বেড়ে ১৩৩ জন। পুরো উদ্যোগটাই চলছে ক্রাউড ফান্ডিং-এর মাধ্যমে। কলকাতা পুলিশের কর্মীরাও নিয়ম করে দেখা করতে যান হোমের আবাসিকদের সঙ্গে।  এঁদের মধ্যে ২১ জন বর্তমানে মাদকমুক্ত জীবন কাটাচ্ছেন বলেই জানা গিয়েছে। শুদ্ধির দায়িত্বে থাকা মিরাজ খালিদ জানিয়েছেন " ২৬ জুন পার্কস্ট্রিট থেকে একটি শোভাযাত্রারও আয়োজন করা হয়েছে, সেখানে কলকাতা পুলিসের পাশাপাশি বিভিন্ন নাইট ক্লাবও অংশ নেবে। থাকবেন সাধারণ মানুষও।"


লালবাজার সূত্রের খবর, গত এক বছরে এখনও পর্যন্ত এক কোটি টাকার বেশি মূল্যের মাদক বাজেয়াপ্ত করেছে কলকাতা পুলিশের মাদকদমন শাখা। সেই সঙ্গে গ্রেফতার করা হয়েছে মাদক চক্রের পান্ডাকে।