শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: 'দু'দিন ছাত্ররা যেভাবে হেনস্থা করেছে, কেউ পাশে এসে দাঁড়ায়নি'। রাজ্য সরকারের কাছে নিরাপত্তা চাইলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বুদ্ধদেব সাউ। শুধু তাই নয়, আগামিকাল মঙ্গলবার সবপক্ষের সঙ্গে বৈঠকেও যাবেন না তিনি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Justice Abhijit Gangopadhyay: ডাক্তারিতে ভুয়ো জাতি শংসাপত্রে এবার কড়া পদক্ষেপের পথে বিচারপতি গঙ্গোপাধ্যায়!


যতকাণ্ড যাদবপুরে! সূত্রের খবর, অ্যান্টি র‌্যাগিং নিয়মাবলির ৯ ক্ষেত্রে বেনিয়মের অভিযোগ। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে কৈফিয়ত তলব করেছে ইউজিসি। সময়সীমা ১৫ দিন। সঙ্গে যে ক্ষেত্রে নিয়ম মানা হয়নি, সেক্ষেত্রে কী ব্যবস্থা, তা জানানোর নির্দেশও। এরপর বিকেলে যাদবপুরের উপাচার্যকে জরুরি তলব করেন রাজ্যপাল। সন্ধ্যায় রাজভবনে যান উপাচার্য।


এদিকে আগামীকাল, মঙ্গলবার সবপক্ষকে নিয়ে বৈঠকে হতে চলেছে যাদবপুরে। স্রেফ রাজ্য সরকারের কাছে নিরাপত্তার আর্জিই নয়, সেই বৈঠকেও না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে উপাচার্য। তিনি বলেন, 'ছাত্ররা যেভাবে সেদিন আমাকে অপদস্ত করে, একটা ডেট করে নিয়েছিল। সেটার পর আমার মনে হয় না, তারা সুস্থ আলোচনা চায় বলে। যেভাবে ঘিরে রেখেছিল এবং উল্টোপাল্টা কথাবার্তা বলছিল। সেখানে অনেকক্ষণ ধরে নিজেকে ঠিক রাখাটা মুশকিল। লাস্টের দিকে শরীর খারাপ লাগছিল। দু'দিন  ছাত্ররা যেভাবে হেনস্থা করেছে, কেউ পাশে এসে দাঁড়ায়নি'। জানান, 'নিরাপত্তার কথা তো বলা হয়েছে, রাজ্য সরকারের কাছে যেরকম বলা হয়'।



প্রথম বর্ষের ছাত্রের মৃত্যুতে তখন তোলপাড় চলছে। যাদবপুর  বিশ্ববিদ্যালয়ে অন্তর্বর্তীকালীন উপাচার্য নিয়োগ করেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। দায়িত্ব দেওয়া হয় গণিত বিভাগের অধ্যাপক বুদ্ধদেব সাউকে। শনিবার তিনি বলেছিলেন, 'কোনও কাজ  করতে দেওয়া হচ্ছে না। এরকম করলে তো ইউনিভার্সিটি চলবে না। এরকম হতে থাকলে তো উচ্চপর্যায়ের তদন্ত করতে হবে কে এই ধরনের ডিজাইন করছে, ষড়যন্ত্র কারা করছে?


আরও পড়ুন: Mamata Banerjee: হাঁটুতে ব্যথা কিছুটা কম, বাড়িতে গিয়ে মুখ্যমন্ত্রীকে দেখলেন এসএসকেএমের চিকিৎসকরা


তাহলে আপনি কি  র‌্যাগিংয়ের শিকার? যাদবপুরে উপাচার্যের জবাব ছিল, 'হ্যাঁ র‌্যাগিং তো বটেই। আমি একটা কাজে বের হব, ছাত্ররা আমাকে ঘিরে রেখে দিয়েছে। বাইরে যেতে দিচ্ছে না। এটা র‌্যাগিং নয়? কিছু ছাত্র অহেতুক ঝামেলা করছে। আমার ধারনা হয়েছে ইউনিভার্সিটিটা অচল করে দেওয়ার একটা প্ল্যান চলছে'। 


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)