অর্ণবাংশু নিয়োগী: প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়ায় কারা অংশ নিতে পারবেন? বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ এবার খারিজ করে দিল হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। সঙ্গে পর্ষদের বিজ্ঞপ্তিও!


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সেদিন ছিল দুর্গাপুজোর চতুর্থী। গত বছরের ২৯ সেপ্টেম্বর প্রাথমিকে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করে পর্ষদ। এরপর ২১ অক্টোবর থেকে ১৪ নভেম্বর পর্যন্ত টেটে নিয়োগের আবেদন প্রক্রিয়া চলে অনলাইনে। পরে অবশ্য আবেদনের সময়সীমা বাড়ানো হয় আরও ৭ দিন। শুধু তাই নয়, ২৭  ডিসেম্বরে প্রথম পর্যায়ে ইন্টারভিউও দিয়েছেন কলকাতার চাকরিপ্রার্থীরা।


শূন্যপদের সংখ্যা এগারো হাজারের মতো। পর্ষদের বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, এখনও পর্যন্ত যাঁরা টেট পাস করেছেন এবং যাঁদের বয়স চল্লিশের মধ্যে, যাঁরা প্রাথমিক শিক্ষক হিসেবে প্রশিক্ষণ নিচ্ছেন, এমনকী ২০২০-২২ শিক্ষাবর্ষে যাঁরা প্রথম সেমিস্টারে উত্তীর্ণ হয়েছে, তাঁরাও প্রাথমিক নিয়োগের জন্য আবেদন করতে পারবেন।


আরও পড়ুন: Banshdroni Fire: বাঁশদ্রোণীর কাঠের গোডাউনে বিধ্বংসী আগুন, পাশের বাড়িগুলি বাঁচাতে হিমশিম দমকল


এদিকে পর্ষদের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে হাইকোর্টের দ্বারস্থ হন সৌমেন পাল-সহ বেশ কয়েকজন চাকরিপ্রার্থীরা। কেন? মামলাকারীদের বক্তব্য়, '২০১৬ সালের নিয়ম অনুযায়ী ডিএলএড প্রশিক্ষণ সম্পূর্ণ করেছেন যাঁরা, তাঁরাই নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারেন। কিন্তু ২০২০-২২ সালের প্রার্থীদের প্রশিক্ষণ সম্পূর্ণ হয়নি। ফলে তাঁরা কী ভাবে চলতি নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারেন'? বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় পর্ষদের সিদ্ধান্তই বহাল রেখেছিলেন। এদিন তা খারিজ করে দিল হাইকোর্টে ডিভিশন বেঞ্চ।



(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)