অর্নবাংশু নিয়োগী: তল্লাশিতে গিয়ে 'লিপস অ্যান্ড বাউন্ডস' এর কম্পিউটারে ১৬টি ফাইল ডাউনলোড করা নিয়ে ইডিকে ইমেল করেছে কলকাতা পুলিস। ওই মেল-এ মোট ১৪টি প্রশ্ন করে তার জবাব চাওয়া হয়। ইডিকে ওই মেলটি করা হয় গত ২ সেপ্টেম্বর।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-রাজ্যে নিপা ভাইরাসে আক্রান্ত ৫; সন্দেহের তালিকায় ৭৭, লকডাউনের পথে কেরালা!


গত ২১ অগাস্ট লিপস অ্যান্ড বাউন্ড-এর অফিসে  তল্লাশি চালায় ইডি। এর পরই কোম্পানির এক আধিকারিক অভিযোগ করেন, কোম্পানির কম্পিউটারে ১৬ ফাইল ডাউনলোড করা হয়েছে। প্রসঙ্গত ২৫ অগাস্ট লালবাজারের সাইবার ক্রাইম থানায় লিখিত অভিযোগ দায়ের করেন লিপস অ্যান্ড বাউন্ডস সংস্থার চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট। তিনি দাবি করেন,'তল্লাশি চলাকালীন লিপ্‌স অ্যান্ড বাউন্ডসের কম্পিউটারে ১৬ ফাইল ডাউনলোড করেছে ইডি। ওই ফাইলগুলির সঙ্গে লিপস অ্যান্ড বাউন্সসের কোনও সম্পর্ক নেই।' যারপরই বিতর্ক ছড়ায়।


ইডিকে পাঠানো চিঠিতে ইডিকে মোট ১৪টি প্রশ্ন করেছে কলকাতা পুলিস। সেগুলি হল-


## তল্লাশি করার আগে স্থানীয় পুলিস- প্রশাসনকে কি জানানো হয়েছিল ?


## স্থানীয় প্রশাসন কি তল্লাশির সময় উপস্থিত ছিল? যদি উপস্থিত থেকে থাকে তাহলে কি অফিসের ভেতর ঢুকতে দেওয়া হয়েছিল ?


## তল্লাশি অভিযানের ভিডিওগ্রাফি করা হয়েছিল? ভিডিওগ্রাফি করা থাকলে তার কপি কি আমরা পেতে পারি ?


## তল্লাশির দলে কারা কারা ছিলেন ? এদের মধ্যে কি কেউ সাইবার বিশেষজ্ঞ ছিলেন ?


## কোন কোন মেশিন পরীক্ষা করা হয়েছিল ? ED র কোন আধিকারিক মেশিন পরীক্ষা করেছিল সেই তথ্য দেওয়া হোক।


## তল্লাশি এবং পরীক্ষা চালানোর সময় কি ইন্টারনেট চালু ছিল ?


##  ED র ওই দলের দ্বায়িত্বে কে ছিলেন ? তার ভূমিকা ব্যাখ্যা করা হোক।


## কোন পদ্ধতিতে তল্লাশি এবং বাজেয়াপ্ত করার প্রক্রিয়া সংগঠিত করা হয়েছে ?


## বাজেয়াপ্তকরণের প্রক্রিয়ার সত্যতা ব্যাখ্যা করা হোক। বাজেয়াপ্ত করা সামগ্রীর 'HASH Value' গণনা করা হয়েছিল ? যদি হয়ে থাকে, থাকলে সেটা কি পঞ্চনামায় উল্লেখ করা আছে ?


## বাজেয়াপ্ত করা সামগ্রীর ক্লোনিং করা হয়েছে ?


## ED র যে আধিকারিক ১৬ টি ফাইল ডাউনলোড করেছেন তার সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া হোক। এবং তিনি কোন কম্পিউটারে সেগুলি ডাউনলোড করেছেন ?
 
##  ED কখন জানতে পারল যে লিপস এন্ড বাউন্ডসের কম্পিউটারে ১৬ টি ফাইল ডাউনলোড করা হয়েছে ? যে আধিকারিক করেছেন তিনিই কি জানিয়েছিলেন ? তিনি জানিয়ে থাকলে কখন জানিয়েছেন ?


##  তল্লাশি এবং বাজেয়াপ্ত করার সময় কি স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর মেনে চলা হয়েছিল ? হয়ে থাকলে তার কপি দেওয়া হোক।


##  ওই ১৬ টি ফাইল ডাউনলোড করার প্রাসঙ্গিকতা ব্যাখ্যা করা হোক।



ওই অভিযোগের প্রেক্ষিতে কলকাতা পুলিস কমিশনারকে চিঠি দেয় ইডি। কী কারণে ওই ১৬ ফাইল লিপস অ্যান্ড বাউন্ডস কোম্পানির কম্পিউটারে ডাউনলোড হয়ে গিয়েছিল, সেই ব্যাখ্যা-ই  চিঠি দিয়ে জানায় ইডি। কেন্দ্রীয় তদন্ত সংস্থার বক্তব্য, একটি ওয়েবসাইট খোলায় আপনা-আপনি ওই ফাইলগুলি ডাউনলোড হয়ে গিয়েছিল। চিঠিতে ইডি আরও জানিয়েছে যে, এক অফিসার তার সন্তানের হস্টেল নিয়ে উদ্বিগ্ন ছিলেন। তিনি তাঁর সন্তানের জন্য হস্টেল দেখছিলেন। সেই সময় একটি ওয়েবসাইট খোলায় আপনা-আপনি ওই ১৬টি ফাইল ডাউনলোড হয়ে যায়।


এদিকে, ওই চিঠির পরিপ্রেক্ষিতে পাল্টা হয়রানির অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয় ইডি। কেন্দ্রীয় তদন্ত সংস্থার অভিযোগ বিতারপতি তীর্থঙ্কর ঘোষের এজলাসে তারা লিখিত প্রতিশ্রুতি দিয়েছিল যে তদন্তে ওই ১৬ ফাইল ব্যবহার করা হবে না। কোনও কমপিউটারও বাজেয়াপ্ত হয়নি। জিডির ভিত্তিতে তাদের বারবার চিঠি পাঠাচ্ছে কলকাতা পুলিস। এনিয়ে হাইকোর্টের হস্তক্ষেপ দাবি করে ইডি।



(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)