নিজস্ব প্রতিবেদন: দেবাঞ্জন কাণ্ডে তোলপাড় গোটা রাজ্য। কম যান না এক ভুয়ো সরকারি অফিসার সনাতন রায় চৌধুরীও। সূত্রের খবর, গত বছর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিনিধি হয়ে দক্ষিণ আফ্রিকায় ব্রিকস সম্মেলনে যোগ দিয়েছিলেন তিনি। এমনকী, ২০০৯ সালে প্রার্থীও হয়েছিলেন লোকসভা ভোটে!

 

ঘটনার সূত্রপাত সোমবার। পুলিস সূত্রের খবর, গড়িয়াহাটের মতো শহরের অভিজাত এলাকায় ১০ কোটি টাকার সম্পত্তি দখল করতে এসেছিলেন সনাতন। খবর পেয়ে যথারীতি ঘটনাস্থলে পৌঁছয় পুলিস। শেষপর্যন্ত উত্তর কলকাতা থেকে গ্রেফতার করা হয় অভিযুক্তকে।  কে এই সনাতন রায়চৌধুরী? পেশায় তিনি আইনজীবী। তদন্তকারীদের দাবি, জেরায় নিজেকে রাজ্য সরকারের স্ট্যান্ডিং কমিটির সদস্য বলে দাবি করে ধৃত ব্যক্তি। জানান, রাজ্যের হয়ে হাইকোর্ট, এমনকী সুপ্রিম কোর্টেও সিবিআই-র বিভিন্ন মামলা লড়েছেন। সন্দেহ হওয়ায় যখন খোঁজ-খবর নেয় পুলিস, তখনই প্রতারণার বিষয়টি প্রকাশ্যে আসে। এরপর গ্রেফতার করা হয় সনাতন রায়চৌধুরীকে। জেরায় ইতিমধ্যেই বেশ কিছু চাঞ্চল্যকর তথ্য উঠেছে।

 


 

জানা গিয়েছে, বিভিন্ন দেশে ঘুরিয়ে বেড়িয়েছেন সনাতন। তাঁর দাবি, গত বছর দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ব্রিকস সম্মেলনে নাকি যোগ দিয়েছিলেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিনিধি ছিলেন তিনি। অভিযুক্তের পাসপোর্ট ইতিমধ্যেই বাজেয়াপ্ত করেছে পুলিস। কোন ভিসায় বিদেশ ভ্রমণ? সত্যিই ব্রিকস সম্মেলনে গিয়েছিলেন? কেন্দ্রীয় স্বরাষ্ট্র ও বিদেশমন্ত্রকে চিঠি পাঠাচ্ছে কলকাতা পুলিস।   তদন্তে আরও জানা গিয়েছে, ২০০৯ সালে লোকসভা ভোটে  দমদম কেন্দ্রে লোকজনশক্তি পার্টির প্রার্থী ছিলেন এই সনাতন রায়চৌধুরী। হাজার পাঁচেক ভোটও পেয়েছিলেন তিনি। শহরের বেশ কয়েকটি জমি ও সম্পত্তি সংক্রান্ত মামলায় আবার নিজেকে আদালত বান্ধব পরিচয় দিয়ে বেআইনিভাবে আর্থিক সুবিধা নিতেন অভিযুক্ত। সেই জমি ও সম্পত্তি চিহ্নিত করার চেষ্টা চলছে। 

 

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)