নিজস্ব প্রতিবেদন: মঙ্গলবার বিধানসভায় দুয়ারে রেশন প্রকল্প উদ্বোধন করেন মমতা বন্দ্যোপাধ্যায়। এর সঙ্গেই দেউচা পাঁচামির পুনর্বাসন প্রকল্পের কথাও জানান তিনি। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বীরভূম জেলার মহম্মদবাজার ব্লকের দেউচা পাঁচামি দেওয়ানগঞ্জ হরিনসিংহ কোল ব্লকে তিন হাজার চারশো একর জমিতে প্রায় এক হাজার একশ আটানব্বই মিলিয়ান মেট্রিক টন কয়লা এবং এক হাজার চারশো মিলিয়ান কিউবিক মিটার ব্যাসল্ট ডিপোজিট রয়েছে। এই কোল ব্লকটি দেশের সবথেকে বড় কোল ব্লকগুলির একটি। এরমধ্যে প্রায় এক হাজার একর জমি সরকারের। এই এলাকায় ১২টি গ্রামে চার হাজার তিনশো চোদ্দটি বাড়িতে ২১ হাজারের বেশি মানুষ বাস করেন।


এই অঞ্চলের মানুষের জন্য সরকার যে পুনর্বাসন প্রকল্প ঘোষণা করেছে তা সিঙ্গুরের জমি অধিগ্রহন প্রক্রিয়ার থেকে আলাদা বলে বিধানসভায় জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি জানিয়েছেন যে এই প্রকল্প থেকে কয়লা তোলার প্রক্রিয়া শুরু করার আগে রাজ্য সরকার সকল অংশীদারদের সঙ্গে বিস্তারিত করেছে যাতে সকলের স্বার্থ সুরক্ষিত রাখা সম্ভব হয়। 


আরও পড়ুন: ১৬ নভেম্বর থেকে রাজ্যে শুরু হচ্ছে দুয়ারে রেশন প্রকল্প: Mamata Banerjee


এই অঞ্চলের জন্য মত ১০ হাজার কোটি টাকার ত্রান এবং পুনর্বাসন প্রকল্প তৈরি করেছে সরকার। যে ব্যাক্তির ঐ এলাকায় বাড়ি সহ জমি রয়েছে তাদেরকে বিঘা প্রতি প্রায় ১০ লক্ষ টাকা দেওয়া হবে। এর সঙ্গেই স্থানান্তর, রক্ষণাবেক্ষণ এবং গবাদি পশুর চালা তৈরির জন্য আরও পাঁচ লক্ষ টাকা এবং আর আর কলোনিতে ৬০০ বর্গফুটের একটি বাড়ি দেওয়া হবে। প্রতি পরিবার থেকে একজনকে জুনিয়র পুলিস কনস্টেবল পদে চাকরি দেওয়া হবে। মোট ৪৯৪২টি পদ। এছারাও প্রায় ৩ হাজার ক্রাশার লেবারের জন্য এক লক্ষ কুড়ি হাজার টাকা করে দেওয়া হবে। প্রায় ১৬০ জন কৃষি শ্রমিককে এককালীন ৫০ হাজার টাকা এবং ১০০ দিনের কাজের হিসেবে মোট ৫০০ দিন কাজ দেওয়া হবে। এছারাও অন্যান্য আকর্ষণীয় প্যাকেজ ঘোষণা করা হয়েছে সরকারের তরফে। 



এই প্রকল্পের ফলে আগামি ১০০ বছর রাজ্যে বিদ্যুতের অভাব হবে না এবং বিদ্যুতের দাম কমবে বলে জানিয়েছেন তিনি। এছারাও এই প্রকল্পের ফলে ১ লক্ষের বেশি মানুষের কর্মসংস্থান হবে বলে জানিয়েছেন তিনি। তিনি আরও বলেন যে সিঙ্গুরের জমি যেভাবে অধিগ্রহন করা হয়েছিল সেইভাবে এই জমি অধিগ্রহণ হবেনা। শুরুতে সরকারের নিজস্য এক হাজার একর জমিতে কাজ শুরু হবে বলে জানিয়েছেন তিনি। প্যাকেজ আগে ঘোষণা করার ফলে মানুষ একটি উন্নত ভালো জীবন খুঁজে পাবেন বলে জানিয়েছেন তিনি। এরপরেও কারুর কোনও সাজেশন থাকলে সরকার তা গ্রহন করবে এবং এখানে চাকরির ক্ষেত্রে এলাকার মানুষ প্রাধান্য পাবে সেটাও জানিয়েছেন তিনি।   


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)