West Bengal News LIVE Update: পিতৃপক্ষের শেষ দিনে পূর্বপুরুষকে স্মরণ ও জলদানের ভিড় ঘাটে-ঘাটে ...

Wed, 02 Oct 2024-10:03 am,

West Bengal News LIVE Update: মহালয়ার তর্পণ উপলক্ষ্যে চুঁচুড়ায় গঙ্গার ময়ূরপহ্খী ঘাটেও মানুষের ঢল। খুব সকালেই মানুষ ভিড় করেছেন ঘোড়া ঘাট, অন্যপূর্ণা ঘাটে। পুরহিতের মন্ত্র উচ্চারণের গমগম করেছে সব ঘাট

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: একনজরে দেখে নিন সব থেকে বড় খবর শুধুমাত্র জি ২৪ ঘণ্টা ডিজিটালে। দেখতে থাকুন, LIVE UPDATES-


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)


 

Latest Updates

  • Helicopter Crash: বুধবার ভোরে পুনের কাছে ভেঙে পড়ল একটি কপ্টার। ওই দুর্ঘটনায় কপ্টারের ২ পাইলট ও ১ ইঞ্জিনিয়ার প্রাণ হারিয়েছেন। কপ্টারটি পুনের অক্সফোর্ড হেলিপ্যাড থেকে জুহু যাচ্ছিল। ঘন কুয়াশার দরুন কপ্টারটি একটি পাহাড়ি এলাকায় ভেঙে পড়ে।

  • Mahalaya Tarpan: মহালয়ের পূর্ণ লগ্নে গঙ্গাসাগরে পুণ্য স্নান করতে যাওয়ার পথে কাকদ্বীপের হারুড পয়েন্ট কোস্টাল থানার অন্তর্গত কাশীনগর এলাকার কাছে ডায়মন্ড হারবার ১১৭ নম্বর জাতীয় সড়কে পথ দুর্ঘটনায় আহত হয় ১০ জন পুণ্যার্থী। স্থানীয় সূত্রে জানা যায়, বুধবার সকালে মায়াপুর ইসকনের ভক্তরা ডায়মন্ড হারবার সহ বারুইপুর থেকে চারটি অটোতে প্রায় ১২জন পুণ্যার্থী গঙ্গাসাগরে পুণ্যস্নান করতে আসছিল। সেই সময় একটি বাস নামখানা থেকে কলকাতার উদ্দেশ্যে যাচ্ছিল একটি বাস। সেই সময় কাশীনগর এলাকার কাছে একটি জিও গাড়ি বিকল হয়ে থাকার কারণে গাড়িটি মেরামতির কাজ চলছিল। সেই সময় পুণ্যার্থীদের গাড়ি দ্রুত গতিতে এসে জিও গাড়িকে ধাক্কা মারে এরপর উল্টো দিক থেকে আসা বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে অটোটিকে ধাক্কা মারে। এই দুর্ঘটনায়  বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে পড়ে যায়। এই ঘটনায়  পুণ্যার্থী বোঝাই গাড়িটি সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়। স্থানীয়রা তড়িঘড়ি ঘটনাস্থলে পৌঁছে আহতদের উদ্ধার করে কাকদ্বীপ সুপার স্পেশালিটি হাসপাতালে প্রাথমিক চিকিৎসা করানোর জন্য নিয়ে আসা হয়। কাকদ্বীপ সুপার স্পেশালিটি হাসপাতালে আহতদের নিয়ে এলে ৮ জনের অবস্থা আশঙ্কা জনক থাকার কারণে কাকদ্বীপ সুপার স্পেশালিটি হাসপাতালে ৮ জন পুণ্যার্থীদের চিকিৎসার জন্য ভর্তি করা হয় এবং বাকি চারজন পূর্ণর্থীদের প্রাথমিক চিকিৎসা করার পর ছেড়ে দেয়া হয় বলে জানা গিয়েছে।

  • Cooch Behar: রাতের অন্ধকারে তৃণমূলের বাইক বাহিনীর তান্ডব। ভাঙচুর করা হয় তুফানগঞ্জ শহর বিজেপি যুব মোর্চার সম্পাদক নিমাই দাস ও তুফানগঞ্জ ১ পঞ্চায়েত সমিতির বিজেপি সদস্য সুবল বর্মনের বাড়ি। অভিযোগ, কোচবিহার জেলার তুফানগঞ্জ শহর ২ নং ওয়ার্ড ও অন্দরান ফুলবাড়ী এলাকায় গতকাল রাতে তৃণমূলের বাইক বাহিনী তাণ্ডব চালায় এবং ভাঙচুর করে বিজেপি দুই নেতার বাড়ি। বাড়িতে এসে প্রাণনাশের হুমকিও দিয়ে যায়। অভিযোগ, পুলিস ঘটনাস্থলে একবার আসলেও পরবর্তীতে ভাঙচুরের সময় বহুবার পুলিসকে ফোন করা হলেও ঘটনাস্থলে আসেনি পুলিস। যদিও তৃণমূলের দিকে ওঠা সমস্ত অভিযোগ অস্বীকার করেন তুফানগঞ্জ শহর ব্লক তৃণমূল কংগ্রেস সভাপতি ইন্দ্রজিৎ ধর। বিজেপি নেতা নিমাই দাস বলেন শুধু গতকাল রাত নয় এর আগেও বহুবার বাড়ি ভাঙচুর করা হয়েছে এমনকি আমাকে মারধরও করা হয়েছে পুলিসকে বহুবার জানানো হয়েছে কিন্তু কোন কাজ হয়নি। আমাদের একটাই দোষ আমরা বিজেপি করি সে কারণেই এই বাড়ি ভাঙচুর।

  • Asansol: মহালয়ার দিন সিটুর পক্ষ থেকে আসানসোলের রানীগঞ্জ হল ভোর দখল। রাস্তার দু'ধারে ব্যানার ও ফ্যাস্টুন নিয়ে মানববন্ধন করে। আরজিকর কান্ডের তারা প্রতিবাদ করে। দামোদর নদীতে তর্পণ করতে যাওয়ার রাস্তায় দাঁড়িয়ে এই মানব বন্ধন করে সিটুর কর্মী ও সমর্থকেরা। রানিগঞ্জ এর পেপার মিলের শ্রমিকরা এই মানব বন্ধন করে। তারা বলে আর জি কর কান্ডের প্রতিবাদ তারা যেমন করছে পাশাপাশি তাদের বন্ধ পেপার মিল খোলার জন্য এই আন্দোলন।।

     

  • Mahalaya Tarpan: পিতৃতর্পণ করতে সকাল সকাল গঙ্গাঘাটে কাটোয়ার বিধায়ক তথা পূর্ব বর্ধমান জেলার তৃণমূল সভাপতি রবীন্দ্রনাথ চ্যাটার্জী। আজ মহালয়া বছরের এই দিনটিতেই পূর্ব পুরুষের উদ্দেশে জলদান করার রীতি বাঙালির বহুকালের। সকাল থেকে সেই ছবিই দেখা গেল কাটোয়া শহরের বিভিন্ন ঘাটগুলিতে। রাজনীতির ব্যস্ততার মধ্যেও এইদিন সকাল সকাল পিতৃতর্পণ করতে ছোট ভাইকে নিয়ে গঙ্গাঘাটে হাজির হন রবিবাবু। কাটোয়ার বাঁশতলা ঘাটে আচারবিধি মেনে পিতৃতর্পণ সম্পন্ন করলেন তিনি।

     

  • Mahalaya Tarpan: মহালয়ায় জলপাইগুড়িতে চলছে তর্পণ। পিতৃপক্ষের শেষ দেবী পক্ষের সূচনা। আজ এই মহালয়ার পূর্ণতিথিতে পিতৃপুরুষের উদ্যেশে তর্পন করতে জলপাইগুড়ি রাজবাড়ী দীঘি ঘাটে ডুব দিয়ে পিতৃপুরুষের উদ্দেশ্যে তর্পন করছেন মানুষজন।

  • Mahalaya Tarpan: দীঘার সমুদ্রে পর্যটক থেকে বহু মানুষের তর্পণ। পিতৃপক্ষের অবসান আর দেবী পক্ষের সূচনা। দেবীপক্ষের সূচনা লগ্নে আজ দিঘার সমুদ্র সৈকতে মহালয়ার তর্পণ করলেন বহু মানুষ। এদিন পর্যটক ছাড়াও সাধারণ মানুষ এখানে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ রাজ্য সনাতন ব্রাহ্মণ ট্রাস্টের বহু পন্ডিত তারা কিন্তু এদিন সাধারণ মানুষদের তপন কার্যসম্পন্ন করেন। এছাড়াও এদিন যারা তর্পণ করলেন তাদের কন্ঠে উঠে এলো সেই আরজিকর ঘটনা প্রসঙ্গ।

  • Mahalaya Tarpan: দুর্যোগের মধ্যেও মহালয়ার দিন ভোর থেকেই বারুইপুরের সদাব্রত ঘাটে চলছে তর্পণ। কৃষ্ণপক্ষে আশ্বিন মাসে অমাবস্যার শেষ দিনে পূর্বপুরুষের উদ্দেশ্যে তিল তর্পণ করা হয়। তর্পনের উদ্দেশ্যে গঙ্গার ঘাটে৷ ভিড় করেছেন বিভিন্ন বয়সের বহু নারী পুরুষ। যাতে কোন ধরনের কোন দুর্ঘটনা না ঘটে সেই কারণে ভোররাত থেকেই ঘাট গুলিতে পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে প্রশাসনের পক্ষ থেকে। নজরদারি ও চালানো হচ্ছে।

  • Tala Pratya: ৯৯ তম বর্ষে টালা প্রত্যয় থিমের নাম বিহীন। শিল্পী সুশান্ত শিবানী পাল মহালয়ার ভোরে দেবীর চক্ষুদান করলেন। ঢাকের বাদ্যি এবং পাড়ার মহিলাদের সমবেত উলুধ্বনির মাধ্যমে প্রতিমার আনুষ্ঠানিক প্রান প্রতিষ্ঠা হল। ৫ অক্টোবর বিকেল ৩ টে থেকে সাধারণ দর্শনার্থীদের জন্য উন্মুক্ত হবে মণ্ডপ।  

  • Mahalaya Tarpan:মহালয়ার তর্পণ উপলক্ষ্যে চুঁচুড়ায় গঙ্গার ময়ূরপহ্খী ঘাটেও মানুষের ঢল। খুব সকালেই মানুষ ভিড় করেছেন ঘোড়া ঘাট, অন্যপূর্ণা ঘাটে। পুরহিতের মন্ত্র উচ্চারণের গমগম করেছে সব ঘাট। জোয়ার আসার কথা মাথায় রেখে পুলিস মাইকিং করছে। বলা হচ্ছে কেউ যেন গঙ্গার গভীরে চলে যান। মনে করা হয় পূর্বপুরুষরা এই তর্পণের জল পাওয়া জন্য এক বছর অপেক্ষা করে থাকেন।  

  • Mahalaya Tarpan: মহালয়ার তর্পণ করতে মানুষের ঢল নামল গঙ্গার বাবুঘাটে। যতদূর চোখ যায় ততদূর শুধু মানুষের ভিড়। কলকাতা পুলিসের তরফে বোটের মাধ্যমে নজরদারি চলছে। একটি নির্দিষ্ট দূর্ত্বের বাইরে কাউকে যেতে দেওয়া হচ্ছে না। জোয়ারের সময় যাতে কেউ ঘাটে না থাকে তার জন্য সাবধান করা হচ্ছে মানুষজনকে।

  • Mahalaya Tarpan: পিতৃপক্ষের অবসান ঘটিয়ে সূচনা দেবীপক্ষের , বৃষ্টিকে উপেক্ষা করেই ভোর থেকেই গঙ্গার ঘাটে মানুষের ভিড়। তর্পণ চলছে গঙ্গার বিভিন্ন ঘাটে। এর জন্য সুরক্ষার ব্যবস্থাও করেছে পুলিস। সাতসকলেই প্রবল বৃষ্টি শুরু হয়ে যায় কলকাতার বিভিন্ন জায়গায়। সেই বৃষ্টি উপেক্ষা করেই মানুষ ভিড় করেছেন বিভিন্ন ঘাটে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link