অনুষ্টুপ রায় বর্মণ: ‘যতই ঝড়জল হোক, বাম রাজনীতির কাজ থেকে সে সরে আসবে না কিছুতেই, কখনো’। আরেকটা ২ এপ্রিলের আগে ফেসবুকে দৃপ্ত ঘোষণা যাদবপুরের বামপ্রার্থী সৃজন ভট্টাচার্যের।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এই শপথ যে ঘটনার পরে নেওয়া সেই ঘটনার পরে পেরিয়ে গিয়েছে প্রায় এক যুগ। কিন্তু এখনও রাজ্যবাসীর স্মৃতিতে দগদগে ১১ বছর আগের সেই মৃত্যু। নেতাজি নগর কলেজের জিএস থেকে বাম ছাত্র আন্দোলনের রাজ্যস্তরের নেতা সুদীপ্তর শেষ মিছিল ছিল এই ২ এপ্রিল।


কলেজ ইউনিয়নের নির্বাচন স্থগিত করার সিদ্ধান্তের বিরুদ্ধে মিছিল করার সময় ছাত্রকর্মীদের গ্রেফতার করে পুলিস। এসএফআই এর তরফে অভিযোগ ওঠে তাদের কে নিয়ে যাওয়ার সময়ে পুলিস সুদীপ্তর মাথায় বারবার আঘাত করে।


ময়নাতদন্তের রিপোর্ট দেখা যায় যে সুদীপ্তর চোয়াল ভাঙা এবং মাথা ফাটা ছিল এবং সেই সঙ্গে তাঁর সারা শরীরে আঘাতের চিহ্ন ছিল।



ময়নাতদন্তের রিপোর্টের তীব্র বিরোধিতা করে কলকাতা পুলিস। পুলিস বলেছিল যে সুদীপ্তর মাথায় যে আঘাত লেগেছে তা ইঙ্গিত দেয় যে তিনি একটি ভোঁতা, স্থির বস্তুতে ধাক্কা খেয়েছিলেন। জাভেদ শামিম, তৎকালীন যুগ্ম পুলিস কমিশনার, আইন ও শৃঙ্খলা, কলকাতা, বলেন, ‘মাথায় আঘাতের কারণে মৃত্যু... এবং লাঠি বা রডের কারণে কোনও আঘাত নেই... ল্যাম্পপোস্টে মাথায় আঘাত লেগেছিল’।


আরও পড়ুন: Watgunge: পড়ে রয়েছে প্লাস্টিকে মোড়া মহিলার ধড়হীন মাথা ও হাত, ভয়ংকর কাণ্ড শহরে


মুখ্যমন্ত্রী পুলিসের পাশে দাঁড়িয়ে বলেন, সুদীপ্ত বাস থেকে পড়ে যাওয়ার সময় একটি ল্যাম্পপোস্টে তার মাথায় আঘাত লেগেছিল। গ্রেফতার হওয়া ছাত্রদের জেলে নিয়ে যাওয়া হচ্ছিল সেই বাসে।


২ এপ্রিল ২০২৪। শুরু হয়ে গিয়েছে গ্রীষ্মের তীব্র দাবদাহ। এই পারদ বৃদ্ধিতে ইন্ধন জোগাচ্ছে লোকসভা ভোটের উত্তাপ। এই নির্বাচনে বামেদের প্রার্থী তালিকায় উজ্জ্বল উপস্থিতি সেই সময়ে ছাত্র আন্দোলনের কর্মী এবং পরবর্তীকালে বাম ছাত্র আন্দোলনের অন্যতম গুরুত্বপূর্ণ নেতা সৃজন ভট্টাচার্যের। উঠে আসছে বাম ছাত্র আন্দোলনের আরেক নেতৃত্ব প্রতিকুর রহমানের নামও। যদিও এখনও সেই নামে কোনও সিলমোহর পরেনি।


এই সময়কালে ছাত্র আন্দোলনের বর্তমান নেতৃত্ব দেবাঞ্জন-প্রণয়দের নেতৃত্বে ‘সুদীপ্ত শপথের মিছিল’-এ দেখা গেল দু’জনেরই উপস্থিতি। টালিগঞ্জ মেট্রো থেকে নেতাজিনগর মোড় অবধি মিছিলে পা মেলালেন দু’জনেই। এই মিছিলের রুট ছিল যাদবপুর লোকসভা কেন্দ্রের অলিগলি দিয়ে সুদীপ্তর রাজনৈতিক কর্মক্ষেত্রে।


আরও পড়ুন: Madan Mitra: অসুস্থ মদনকে দেখতে গেলেন সায়ন্তিকা, নির্বাচন লড়ার আগে সৌজন্য সাক্ষাৎ?