অয়ন ঘোষাল: বিশৃঙ্খল পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে দেশ। শান্তি ফেরাতে নবদ্বীপ থেকে শ্রীচৈতন্যের পাদুকা আনছেন কামারহাটির বিধায়ক মদন মিত্র। ভবানীপুর ইউনাইটেড ইউথ ফোরামের ব্যবস্থাপনায় স্বয়ং শ্রীচৈতন্য দেবের ব্যবহৃত পাদুকা আসছে শহরে। তবে তার আগে, আজ অর্থাৎ ২৬ এপ্রিল শুদ্ধ সূচি মেনে বাজা কদমতলা ঘাটে নাম সংকীর্তন ও বিশেষ প্রার্থনা সারলেন তৃণমূল বিধায়ক।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- অর্মত্য সেনের বাড়িতে বুলডোজার চালাতে এলে আমি বুক পেতে দেব: মমতা


নবদ্বীপকে জড়িয়ে রয়েছে শ্রীচৈতন্যদেবের স্মৃতি। ফলে এই শহরকে ঘিরে জড়িয়ে আছে ধর্মীয় ভাবাবেগ। গতবছর শ্রীচৈতন্য মহাপ্রভুর ৫৩৭তম আবির্ভাব তিথি উপলক্ষে মায়াপুর চন্দ্রদয় মন্দির থেকে শুরু হয়েছিল নবদ্বীপ মন্ডল পরিক্রমা। ২৩শে ফেব্রুয়ারি থেকে ৭টি দলে বিভক্ত হয়ে নবদ্বীপের ৯টি দ্বীপে শুরু করা হয়েছিল দেশি ও বিদেশি ভক্তদের সমন্বয়ে পরিক্রমা। প্রায় এক মাস ধরে তা চলে। তবে আবারও একবার উৎসের মেজাজে মেতে উঠেছে নবদ্বীপের মানুষ। তাঁদের আনন্দে নিজেদের ভাসিয়ে দিয়েছেন কলকাতাবাসীরাও। 


গত বছর মার্চ মাসে নবদ্বীপ মন্ডল পরিক্রমা চালু হয় মায়াপুর ইসকন মন্দিরে (Mayapur ISKCON Temple)। মোট ১০০টি দেশের ৫ হাজার বিদেশিভক্ত, সঙ্গে হাজার হাজার ভারতীয় ভক্তের সমাগম ঘটেছে গৌড় পূর্ণিমা উৎসব উপলক্ষে। এমনকী দোলের দিন মহাপ্রভুর জন্মের সন্ধিক্ষণে আয়োজন করা হয় মহা অভিষেক অনুষ্ঠান। সেরকমই এক উৎসবের মেজাজে ভাসছেন সাধারণ মানুষ। কারণ, আগামিকাল অর্থাৎ ২৭ এপ্রিল নবদ্বীপ থেকে পাদুকা আসছে ভবানীপুরে। যে সে পাদুকা নয়। স্বয়ং শ্রী চৈতন্য দেবের একদা ব্যবহৃত আসল পাদুকা যুগল। জানা গিয়েছে, পোড়া মা তলা ধানেশ্বর মন্দিরে তা ছিল এত বছর। যা সযত্নে রক্ষা করেছিলেন স্বয়ং বিষ্ণুপ্রিয়া দেবী। এমনটাই চর্চিত আছে ভক্তদের মধ্যে। 


আরও পড়ুন- Mamata on Police: 'ওইভাবে নিয়ে যাওয়া উচিত হয়নি', মৃতদেহ বহনে থানায় এবার বিশেষ ব্যাগ...


বিধায়কের মতে, দেশে শান্তি আনার প্রচেষ্টায় এই পাদুকা আনার উদ্যোগ নেওয়া হয়েছে। পথে চলবে শোভাযাত্রা ও নাম সংকীর্তন। তাই আগামিকাল অর্থাৎ ২৭ এপ্রিল সকাল ৯ টা থেকে রাত ৯ টা পর্যন্ত যদুবাবু বাজারের বিপরীতে ৭০ নম্বর আশুতোষ মুখার্জি রোডে রাখা থাকবে সেই পাদুকা। সাধারণ মানুষ তা প্রাণ ভরে দেখতে পাবেন। তারপর তা প্রতিষ্ঠা করা হবে স্থানীয় এক মন্দিরে। সেই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন শীর্ষেন্দু মুখোপাধ্যায়, হৈমন্তী শুক্লা, কোয়েল মল্লিক, রচনা ব্যানার্জি, রূপঙ্কর বাগচী মতো বিশিষ্টরা।


 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)