নিজস্ব প্রতিবেদন: NRC- র প্রতিবাদে এবার পথে তৃণমূল। নেতৃত্বে মমতা বন্দ্যোপাধ্যায়। বার্তা একটাই- পশ্চিমবঙ্গে এনআরসি বরদাস্ত নয়। এনআরসি-র প্রতিবাদে বৃহস্পতিবার সিঁথির মোড় থেকে শ্যামবাজার পর্যন্ত মিছিল করলেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

 



পরিবেশ রক্ষার একাধিক বার্তা নিয়ে এর আগে রাথপথে নেমেছেন মমতা। জল ধরো, জল ভরো-সহ একাধিক প্রকল্পের বার্তা নিয়ে তিনি পথে হেঁটেছেন। কিন্তু এই প্রথম একেবারে রাজনৈতিক একটি বার্তা নিয়ে রাজ্যের মানুষের পাশে থাকার আশ্বাস দিয়ে আজ রাজপথে মমতা বন্দ্যোপাধ্যায়। এদিনের মিছিলে পা মিলিয়েছেন সাধারণ মানুষও। মমতা বন্দ্যোপাধ্যায়কে প্রণাম জানিয়ে এই পদক্ষেপের জন্য কৃতজ্ঞতা স্বীকার করছেন। সঙ্গে চলছে মাইকিংও। সুর চড়েছে এনআরসি-র প্রতিবাদে। শ্যামবাজার পাঁচ মাথার মোড়ে এই মুহূর্তে প্রচুর মানুষের সমাগম। কেবল দলীয় সমর্থকরাই নন, রয়েছেন আমজনতাও। এনআরসি- লাগু করে কেন্দ্রীয় সরকার ‘দেশভাগ’ করতে চাইছে বলে অভিযোগ করেন মমতা।


 


অসমে এনআরসি-র প্রতিবাদে আগেই সরব হয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তখনই কেন্দ্রকে হুঁশিয়ারি দিয়েছিলেন, বাংলায় এনআরসি কখনই বরদাস্ত করবেন না তিনি। এনআরসি ঠেকাতে বিধানসভায় এনআরসি সংক্রান্ত প্রস্তাব ইতিমধ্যেই এনেছে সরকার ৷ প্রস্তাবে সমর্থন জানিয়েছে বাম ও কংগ্রেস ৷



উল্লেখ্য, দলীয় কর্মসূচিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের নিরাপত্তা সুনিশ্চিত করতে ব্যারিকেড তৈরির টেন্ডার ডেকেছে রাজ্য সরকার।


যদিও বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ এদিনও হুঁশিয়ারি দিয়েছেন, পশ্চিমবঙ্গে এনআরসি চালু হবেই। দু কোটি মানুষের নাম বাদ যাবে। অর্থাত্ কেন্দ্রের সঙ্গে তৃণমূলের লড়াইয়ের মূল ইস্যু হয়ে উঠতে চলেছে এনআরসি।