নিজস্ব প্রতিবেদন: আজ বিকেলেই দিল্লি পৌঁছচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার প্রধানমন্ত্রীর উপস্থিতিতে বিচারপতিদের অনুষ্ঠানে যোগ দেবেন মুখ্যমন্ত্রী। এবারের সফরে আপাতভাবে থাকছে না কোনও রাজনৈতিক কর্মসূচি। আলাদাভাবে প্রধানমন্ত্রীর সঙ্গেও হচ্ছে না কোনও বৈঠক। সরকারি কর্মসূচি সেরে শনিবারই কলকাতা ফিরবেন মুখ্যমন্ত্রী।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

রাষ্ট্রপতি নির্বাচনের আগে মমতার দিল্লি সফরে নজর রাজনৈতিক মহলের। বিরোধী ঐক্যের সলতে পাকাতে কী পদক্ষেপ করবেন মমতা? বিরোধী নেতৃত্বের সঙ্গে কোনও কথা হয় কি না নজর সেদিকেই। যদিও নবান্ন সূত্রে খবর, এবারের সফরে আপাতভাবে থাকছে না কোনও রাজনৈতিক কর্মসূচি। তবে নবান্ন সূত্রে খবর, বিচারপতি সম্মেলনে রাজ্যে বিচারপতির অভাব নিয়ে সরব হতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়।


নবান্ন সূত্রে খবর, ১১ বছরে রাজ্যে একটি সার্কিট বেঞ্চ ছাড়াও ৬টা সিবিআই কোর্ট, ৮৮টা ফাস্টট্র্যাক কোর্ট, ৪১টা মহিলা কোর্ট, ১৯টা হিউম্যান রাইটস কোর্ট, ৪টে কমার্শিয়াল কোর্ট ও ১৯টি চাইল্ড ফ্রেন্ডলি কোর্ট তৈরি হয়েছে। এরমধ্যে কেন্দ্রীয় সরকারের ফান্ডে ১৫১টা ফাস্ট ট্র্যাক কোর্ট ছিল। যার মধ্যে ৮৮টা-ই রাজ্য চালাচ্ছে। কারণ কেন্দ্র থেকে টাকা আসছে না। অভিযোগ মুখ্যমন্ত্রীর। পাশাপাশি, বিচারপতির শূন্য পদ থাকায় মামলার শুনানি করা যাচ্ছে না। রয়েছে মামলার দীর্ঘসূত্রিতাও। এরফলে সাধারণ মানুষের সমস্যা হচ্ছে। 


শুধু হাইকোর্টেই ৭২টি বিচারপতি পদ থাকলেও, বিচারপতি আছেন মাত্র ৩৯ জন। হাইকোর্ট কলেজিয়াম থেকে ১১ জনের নাম পাঠানো হয়েছে। কিন্তু আইন মন্ত্রক এখনও আটকে রেখেছে। ১১ জন সার্ভিস জাজের নামও পাঠানো হয়েছে। কিন্তু আইন মন্ত্রক আটকে রেখেছে। ফলে মামলা জমে থাকছে। শুধু হাইকোর্টেই  ২ লক্ষের বেশি মামলা জমে আছে। এই সবটাই মুখ্যমন্ত্রী বিচারপতি সম্মেলনে তুলে ধরবেন বলে খবর।


আরও পড়ুুন, আদালত অবমাননার দায়ে রুল জারি মুখ্যসচিবের বিরুদ্ধে


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)