নিজস্ব প্রতিবেদন : এনআরসি (NPR), নাগরিকত্ব সংশোধনী আইনের (NRC) পর এবার এনপিআর (NPR)। এরাজ্যে এনপিআর বা ন্যাশনাল পপুলেশন রেজিস্টার (National Population Register)-ও হবে না বলে সাফ জানিয়ে দিল নবান্ন। উল্লেখ্য, এনআরসি লাগু করার ক্ষেত্রে প্রথম পদক্ষেপ হল এই এনপিআর। নবান্ন সূত্রে জানা গিয়েছে, ২০১১ ও ২০১৫-তে এই NPR করা হয়েছিল। কিন্তু এবার ২০২১-তে এরাজ্যে আর NPR হবে না।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রসঙ্গত, নাগরিকত্ব সংশোধনী আইন ও নাগরিকপঞ্জির বিরোধিতায় সরব হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। কোনওমতেই বাংলায় এনআরসি হতে দেবেন না বলে সাফ ঘোষণা করেছেন তৃণমূল নেত্রী। নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে এদিন পদযাত্রাতেও সামিল হন মুখ্যমন্ত্রী। পদযাত্রার শেষে জনসভা থেকে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে চ্যালেঞ্জ ছোড়েন মুখ্যমন্ত্রী।  হুঁশিয়ারি দেন, "বিজেপি ক্ষমতায় এসে নিজেকে আকাশের থেকে বড় ভাবছে। সূর্য, চাঁদ সবার থেকে বড় ভাবছে। সবকা সাথ নেহি রহেগা তো সবকা বিকাশ ক্যায়সে হোগা? সিএবি-এআরসি ললিপপের এপিঠ-ওপিঠ। প্রত্যাহার না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। আমার মৃতদেহের উপর দিয়ে এনআরসি ও ক্যাব করতে হবে।"


এই পরিস্থিতিতে NRC, CAA-র পর রাজ্য সরকারের NPR-ও না করার যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল। বিশেষজ্ঞদের মতে, এনআরসি, CAA ইস্যুতে তৃণমূলের চরম বিরোধী অবস্থান জনমানসে আরও একবার তুলে ধরতেই এবার NPR-ও না করার পথে হাঁটল রাজ্য সরকার। এই সিদ্ধান্তের ফলে ২০২১-এ জনগণার সঙ্গে রাজ্যে আপাতত এনপিআর হচ্ছে না। উল্লেখ্য, ২০২১-এ জনগণনার সঙ্গেই NPR করার কথা ছিল।


আরও পড়ুন, মুখ্যসচিব-ডিজি দেখা না করায় ক্ষুব্ধ রাজ্যপাল, এবার রাজভবনে তলব মুখ্যমন্ত্রীকে


শুধু তাই নয়, বেশ কয়েকটি জেলায় এই NPR-এর জন্য ট্রেনিং শুরু করার জন্য অর্ডারও হয়ে গিয়েছিল। তবে আজকের এই অর্ডারের পর আপাতত সবই স্থগিত। পূর্ববর্তী অর্ডার আর কার্যকর হচ্ছে না। এমনটাই জানিয়েছে নবান্ন। প্রসঙ্গত, ২০১১ সালে প্রথম NPR হয়। তবে তার খসড়া প্রকাশ করা হয়নি ৷ পরে ২০১৫ সালে ওই খসড়ার উপর বেশকিছু রদবদল করা হয়। কিন্তু তারপরেও তা প্রকাশ করা হয়নি৷