ওয়েব ডেস্ক: ই এম বাইপাসের পর এবার মেট্রো জুড়ছে VIP রোডকেও। মেট্রো নেটওয়ার্কের আওতায় চলে আসছে কেষ্টপুর,বাগুইআটির মতো জনবহুল এলাকা। দৈর্ঘ্যে বাড়ছে ইস্ট-ওয়েস্ট মেট্রো। সল্টলেকের সেন্ট্রাল পার্ক নয়, সাড়ে পাঁচ কিমি এগিয়ে মেট্রো থামবে ভিআইপি রোডের হলদিরামে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ইউপিএ ওয়ান সরকারের আমলে বাম জমানায় হাওড়া ময়দান থেকে সল্টলেকের সেক্টর ফাইভ পর্যন্ত ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্প হাতে নেওয়া হয়।


ঠিক হয় হাওড়া ময়দান থেকে হাওড়া স্টেশন হয়ে গঙ্গার তলা দিয়ে মেট্রো পৌছবে এপারে, কলকাতায়।  এরপর বিবাদীবাগ, শিয়ালদা,ফুলবাগান হয়ে আড়াআড়ি বাইপাস পেরিয়ে সল্টলেকের সেক্টর ফাইভ। ডিপো তৈরি হবে সেন্ট্রাল পার্কে। এরপরেই রাজ্যে পরিবর্তনের হাওয়া। ইউপিএ দুই এর রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২০০৯-১০-১১ তিনটি রেল বাজেটে কলকাতা এবং শহরতলীকে মেট্রো দিয়ে কার্যত ঘিরে ফেলার প্রস্তাব দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।


নতুন চারটি মেট্রো প্রকল্পের প্রস্তাব দেওয়া হয়।
এক- নিউগড়িয়া-এয়ারপোর্ট
দুই-জোকা-বিবাদীবাগ
তিন-নোয়াপাড়া-বিমানবন্দর-বারাসত
চার-নোয়াপাড়া-বরানগর-দক্ষিণেশ্বর-বারাকপুর


রাজ্যের পরিবহণ কর্তারা সেসময়ই ইস্ট-ওয়েস্ট মেট্রো এয়ারপোর্ট পর্যন্ত নিয়ে যাওয়ার ব্যাপারে ভাবনাচিন্তা শুরু করেন। শহরের তিন প্রান্তের সঙ্গে বিমানবন্দরের যোগসূত্র তৈরির জন্যই নেওয়া হয় এই পরিকল্পনা। সমীক্ষা শুরু করে RITES। দেখা যায় ইস্ট-ওয়েস্ট মেট্রোও সেন্ট্রাল পার্ক থেকে বৈশাখী  হয়ে Vip বরাবর কেষ্টপুর,বাগুইআটি,রঘুনাথপুর হয়ে হলদিরাম পর্যন্ত যেতে কোনও অসুবিধা নেই।