শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: শেষ স্টেশন কোথায় হবে? জোকা-বিবাদি বাগ মেট্রো নিয়ে এবার নয়া জটিলতা। 'এখন যা করতে হবে, আমাদেরই করতে হবে। দেখা যাক কী হয়', বললেন মেট্রো রেলে জিএম।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন:  Illegal Construction: বেআইনি নির্মাণ নিয়ে কড়া আইন আনার পথে কলকাতা পুরসভা!


১ বছর পার। ২০২৩-র শুরুতেই মেট্রো পরিষেবা চালু হয় বেহালায়। জোকা-বিবাদ বাগ রুটে আপাতত তারাতলা পর্যন্ত চলছে মেট্রো। স্টেশন, ৬টি।  দ্বিতীয় পর্যায় কাজ হবে মোমিনপুর থেকে এসপ্ল্যানেড পর্যন্ত। শেষ স্টেশন এসপ্ল্যানেড হওয়ার কথা ছিল ধর্মতলায় বিসি রায় মার্কেট নিচে। স্টেশনের তৈরির জন্য মার্কেটটিকে অন্যত্র সরিয়ে নিতে যেতে হবে।


এদিকে বিসি মার্কেটে যে জায়গায়, সেই জায়গাটি প্রতিরক্ষামন্ত্রকের। মেট্রো রেলের জিএম জানিয়েছেন, 'পার্পল লাইনে বিসি রায় মার্কেটে এসপ্ল্যানেড স্টেশন তৈরির পরিকল্পনা করা হয়েছিল। বিসি রায় মার্কেট বেআইনি। প্রতিরক্ষামন্ত্রক স্টেশন তৈরির অনুমতি দিচ্ছে না'।



আরও পড়ুন:  Loksabha Election ২০২৪: রাজ্যপালের 'লোকসভা'র বিরুদ্ধে কমিশনে তৃণমূল...


এর আগে, জোকা-বিবাদ মেট্রোর প্রকল্পের কাজে আইনী জটিলতা তৈরি হয়েছিল। ময়দান চত্বরে গাছ কাটার উপর অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ জারি করল কলকাতা হাইকোর্ট। বিচারপতির মৌসুমী ভট্টাচার্যের পর্যবেক্ষণ ছিল, 'যে সংখ্যক গাছ কাটার কথা বলা হচ্ছে তা উদ্বেগের'।


ঘটনাটি ঠিক কী? হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছিল একটি স্বেচ্ছাসেবী সংগঠন। তাঁদের অভিযোগ, মোমিনপুর-এসপ্ল্যানেড মেট্রোর নতুন স্টেশন তৈরির জন্য ময়দানে ৭০০ গাছ কাটা হবে। এই গাছ কাটার জন্য প্রয়োজনীয় অনুমতি নেই।  মামলাকারীর দাবি, ময়দানে গাছ কাটার প্রয়োজনীয় অনুমতি আছে কিনা, তা জানতে ৩ বার তথ্য জানার অধিকার আইনে আবেদন করেছিলেন, কিন্তু উত্তর পাননি।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)