অয়ন ঘোষাল : 'আর সম্ভব নয়,' জানিয়ে দিল কলকাতার ১৩টি রুটের ৬৮টি বাসের মালিকরা। সরকারি সিদ্ধান্তের অপেক্ষা না করেই ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত নিলেন বাস মালিকদের সংগঠন। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

একদিকে করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন বসে থাকায় লোকসান। অন্যদিকে আনলকে বাস চালু হওয়ার পরেও কম সংখ্যায় যাত্রী তোলার নিয়মের কারণে দিন দিন বেড়েছে লোকসানের বোঝা। 


তারই মধ্যে মড়ার উপর খাঁড়ার ঘা ডিজেলের দামের ক্রমাগত বৃদ্ধিমে মাসে করোনা ফান্ডের টাকা বাড়াতে পেট্রোল-ডিজেলে শুল্ক বৃদ্ধি করে কেন্দ্র। সে কারণে ধাপে ধাপে বাড়ছে ডিজেলের দাম। আনলকে লিটার প্রতি ৯ টাকা মূল্যবৃদ্ধি হয়েছে ডিজেলের। 


গত ২ জুন বাসের ভাড়া বৃদ্ধি নিয়ে রাজ্য সরকার গঠিত রেগুলেটরি কমিটি নতুন ভাড়ার তালিকা পেশ করে। কিন্তু সেই নতুন ভাড়া এখনও মঞ্জুর করেনি পরিবহণ দফতর।


এমন পরিস্থিতিতে লোকসান করে বাস চালাতে নারাজ অধিকাংশ বেসরকারি বাস মালিকরাই। ফলে ক্রমশই রাস্তায় কমছিল বাসের সংখ্যা। এতে যাত্রীদের অসুবিধার পাশাপাশি সঙ্কটে পড়েছেন বাসমালিক, চালক ও কন্ডাকটর কর্মীরাও। 


ফলে শেষমেশ নিজেরাই ভাড়া বাড়িয়ে ১০,১৫ ও ২০ টাকা করার সিদ্ধান্ত নিল কলকাতার ১৩টি রুটের ৬৮ টি বাস মালিকরা। বাকি রুটের বাসমালিকরা অবশ্য এখনও ভাড়া বৃদ্ধি করার সিদ্ধান্ত নেননি। আগামী সপ্তাহ থেকে ধাপে ধাপে বাস বসিয়ে দেওয়ার পরিকল্পনা করেছেন তাঁরা।

আরও পড়ুন : কেন্দ্রের চাপানো অন্তঃশুল্কেই বাড়ছে পেট্রোল-ডিজেলের দাম, দেখুন হিসাব