নিজস্ব প্রতিবেদন: অপরাধ এবং অভিযোগের ভিত্তিতে পঞ্চসায়র গণধর্ষণ কাণ্ডে ধৃত নাবালককে সাবালক হিসেবে বিবেচনা করেই বিচার করা হোক। বৃহস্পতিবার জুভেনাইল জাস্টিস বোর্ডে অভিযুক্তকে পেশ করে এমনই আবেদন করল কলকাতা পুলিস। আগামী ৫ ডিসেম্বরের মধ্যে কলকাতা পুলিসকে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


এই সময়ের মধ্যে ওই নাবালককে পরীক্ষা করবে কলকাতা পুলিস। বিভিন্ন প্রশ্ন করে বোঝার চেষ্টা করা হবে তার মানসিক অবস্থা, সেই সঙ্গে তার পরিবার, বন্ধু বান্ধব, পরিবেশ পরিস্থিতি সবটা ক্ষতিয়ে দেখা হবে। সব মিলিয়ে ওই নাবালকের আর্থ-সামাজিক এবং মানসিক অবস্থা সম্পর্কে রিপোর্ট দেবে কলকাতা পুলিস। সংশোধিত আইনে এমনটা থাকলেও এমন সিদ্ধান্ত রাজ্যের ইতিহাসে প্রথম। আইন  এ প্রসঙ্গে কলকাতা পুলিশের এক কর্তা বলেন, "যতদূর মনে পড়ছে, তাতে এই প্রথম বারই এমন আবেদন করা হয়েছে।" 


আরও পড়ুন: অভিভাবকদের কর্মস্থলে গিয়ে হুমকি, ফের কাঠগড়ায় বোলপুরের স্কুলের শিক্ষক-শিক্ষিকা


তদন্তকারীরদের মতে, যে ভাবে অপরাধটি হয়েছে তা একজন নাবালক মানসিকতায় করা সম্ভব নয়। আর এই মর্মেই বিবেচনার আর্জি জানিয়ছে  প্রসঙ্গত, ২০১২ সালে দিল্লির নির্ভয়া-কাণ্ডের পর খুন ও গণধর্ষণের মতো গুরুতর অপরাধের ক্ষেত্রে অভিযুক্তের বয়স ১৬ বছরের বেশি হলে সে ক্ষেত্রে তাকে সাবালক হিসেবে বিবেচনা করার দাবি উঠে। সেই মর্মে আইন সংশোধন করে কেন্দ্র।