নিজস্ব প্রতিবেদন : আগামিকাল ২৬ সেপ্টেম্বর। 'বর্ণপরিচয়'-এর রূপকার ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদিন। এবছর বিদ্যাসাগরের দ্বিশত জন্মবার্ষিকী। রাজ্য সরকারের তরফে বিদ্যাসাগরের দ্বিশত জন্মবার্ষিকী উদযাপনে বিবিধ কর্মসূচি নেওয়া হয়েছে। মঙ্গলবার বিদ্যাসাগরের জন্মভিটে বীরসিংহ গ্রামে গিয়ে 'স্মৃতি মন্দির'-এর উদ্বোধন করে দ্বিশত জন্মবার্ষিকী উদযাপনের সূচনা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে। মুখ্যমন্ত্রী ঘোষণা করেছেন, বিদ্যাসাগরের দ্বিশত জন্মবার্ষিকী উপলক্ষে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বিভিন্ন কর্মসূচি পালন করা হবে। সেই পদাঙ্ক অনুসরণ করে কলকাতা পুরসভার তরফেও আগামিকাল একটি শ্রদ্ধাজ্ঞাপন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


এই পর্যন্ত সব ঠিক-ই ছিল। তাল কাটল বিদ্যাসাগরের দ্বিশত জন্মবার্ষিকী উপলক্ষে শ্রদ্ধাজ্ঞাপন অনুষ্ঠানের বিজ্ঞাপনে 'পন্ডিত' বানানটাই ভুলে! অভিধান অনুসারে যেখানে বানানটি হওয়ার কথা 'পণ্ডিত', সেখানে লেখা হয়েছে 'পন্ডিত'। ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, হাতেখড়ির পর যাঁর হাত ধরেই বাংলা বর্ণমালার সঙ্গে পরিচয় ঘটে খুদেদের, সেই 'বর্ণপরিচয়'-এর রূপকারকে নিয়ে শ্রদ্ধাজ্ঞাপন অনুষ্ঠানের বিজ্ঞপ্তিতেই বানান ভুল!



আরও পড়ুন, বাড়ানো হল নতুন রেশন কার্ড তৈরি ও ভুল সংশোধনের সময়সীমা, ডেবরায় ঘোষণা মুখ্যমন্ত্রীর


প্রসঙ্গত, আগামিকাল সন্ধ্যা ৭টায় ১৭ নম্বর ওয়ার্ডে বিদ্যাসাগরের মূর্তির সামনে এই শ্রদ্ধাজ্ঞাপন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। আমন্ত্রিত অতিথিদের মধ্যে রয়েছেন সুদীপ বন্দ্যোপাধ্যায়, শশী পাঁজা, অতীন ঘোষ প্রমুখ।