মেধাতালিকায় নাম আছে কিন্তু তা সত্বেও কলেজে ভর্তি হতে পারছেন না। এবার এরকম আট ছাত্রছাত্রীকে কলেজে ভর্তির ব্যবস্থা করলেন শিক্ষামন্ত্রী। শিক্ষা দফতরে চালু হওয়া হেল্প লাইনে অভিযোগ করেছিলেন এই ছাত্রছাত্রীরা। অভিযোগ পাওয়ার পরেই সংশ্লিষ্ট কলেজকে ডেকে তাদের ভর্তির ব্যবস্থা করলেন শিক্ষামন্ত্রী।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কেন্দ্রীয়ভাবে অনলাইন ব্যবস্থা চালু না হওয়ায় প্রবল সমালোচনার মুখে পড়তে হয় শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে। অনেকেই অভিযোগ করেন, মেধা তালিকায় নাম থাকা সত্বেও বিভিন্ন ক্ষেত্রে কলেজে ভর্তি হতে পারছে না ছাত্রছাত্রীরা। এরপরই বিধানসভায় ঘোষণা করে হেল্পলাইন নম্বর চালু করেন শিক্ষামন্ত্রী। আর সেই হেল্পলাইনেই   বিভিন্ন জেলা থেকে আট ছাত্রছাত্রী অভিযোগ করলেন।  ডিগ্রি কলেজ এমনকি পলিটেকনিকেও ভর্তির ক্ষেত্রে মেধাতালিকায় নাম রয়েছে কিন্তু তা সত্বেও তাঁরা ভর্তি হতে পারেননি।  অভিযোগ পাওয়ার পরেই সংশ্লিষ্ট কলেজে যোগাযোগ করে কী কারণে ছাত্রছাত্রীরা ভর্তি পারছেন না তা জানতে চান শিক্ষামন্ত্রী। দেখা যায় ছাত্রছাত্রীদের অভিযোগ সত্যি। এরপরেই হাওড়া, মুর্শিদাবাদ সহ একাধিক জেলার সংশ্লিষ্ট  কলেজে নির্দেশ পাঠান শিক্ষামন্ত্রী।


কিন্তু কী কারণে মেধা তালিকায় নাম থাকা সত্বেও ভর্তি হতে পারছিলেন না ওইসব ছাত্রছাত্রী। শিক্ষা দফতর বলছে কলেজ কর্তৃপক্ষ জানিয়েছে বেশির ভাগ ক্ষেত্রে  ওইসব ছাত্রছাত্রী ভর্তির  নির্দিষ্ট দিনে কলেজে আসেননি।  সেজন্যই তাঁরা ভর্তি হতে পারেননি। শুধু এইসব কলেজ নয়, কলেজ অধ্যক্ষদের সঙ্গে বৈঠকে ইতিমধ্যেই শিক্ষামন্ত্রী কড়া হাতে কলেজ পরিচালনার নির্দেশ দিয়েছেন সকলকে। কলেজ কর্তৃপক্ষ কড়া ও সজাগ হলেই এইধরনের ঘটনা আটকানো যাবে বলেই আশা শিক্ষাদফতরের।