জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কিশোর তুমি কার? প্রয়াণের ৩৫ বছর পরে, ৯৩তম জন্মদিনে অমরশিল্পী কিশোরকুমারকে নিয়ে টানাপড়েন বঙ্গরাজনীতিতে। এই শহরে কিশোরকুমারের মূর্তি একমাত্র টালিগঞ্জেই। সেই টালিগঞ্জে কিশোরমূর্তিতে মাল্যদান ও পুষ্পার্ঘ্য অর্পণ ইত্যাদি নিয়ে তীব্র চাপানউতোরের পরিবেশ তৈরি হল বিজেপি-তৃণমূলের মধ্যে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সূত্রের মারফত জানা যাচ্ছে, ১ অগস্ট বিজেপির কালচারাল সেলের তরফে রিজেন্ট পার্ক থানায় একটি ই-মেল করে জানানো হয়েছিল, কিশোরের আসন্ন জন্মদিনে টালিগঞ্জ মেট্রো স্টেশনের কাছে অবস্থিত গায়কের মূর্তিতে মাল্যদান করে শ্রদ্ধা জ্ঞাপন করতে চায় তারা। বিজেপির দাবি, সেই ইমেলের কোনও উত্তর পায়নি তারা। তবে, ফোনে থানার তরফে তাদের জানানো হয়েছিল, উক্তদিন (মানে, আজ, ৪ অগস্ট) যেহেতু টালিগঞ্জে রাজ্য সরকারের পক্ষ থেকে কিশোরকে শ্রদ্ধা জানানো হবে, থাকবেন মন্ত্রীরা, ভিআইপিরা, ফলত, নিরাপত্তার কারণে তখন সেখানে কিশোরের মূর্তি ঘিরে অন্য কোনও অনুষ্ঠান আয়োজনের অনুমতি তারা দিতে পারছে না।


এর পরই আজ, যথারীতি কিশোরের ৯৩তম জন্মদিনে রাজ্যের তথ্য ও সংস্কৃতি দফতরের তরফে কিশোরের মূর্তিতে মাল্যদান ও পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়, আয়োজিত হল অনুষ্ঠান। এদিকে, বিজেপির কালচারাল সেলও সেই সময়ে কিশোরমূর্তিতে মাল্যদানের জন্য সেখানে উপস্থিত হয়। কিন্তু বিজেপির দাবি, তৃণূলের তরফে কিশোরমূর্তিতে মালা দিতে বাধা দেওয়া হয় তাদের। 


সেই পরিস্থিতিতে বিজেপির তরফে মহানায়ক উত্তমকুমার তথা টালিগঞ্জ মেট্রো স্টেশনে আলাদা এক অনুষ্ঠান করা হয়। সেখানে কিশোরের ছবিতে মাল্যদান করা হয়। ক্ষুব্ধ বিজেপির তরফে রুদ্রনীল ঘোষ সেই অনুষ্ঠান থেকে জানান, কিশোরকুমারকে নিয়ে যা হল, তা আগেও দেখা গিয়েছে। আমরা অতীতেও দেখেছি কোনও মনীষীকে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করা নিয়ে এ রাজ্যে আমরা-ওরা শুরু হয়েছে। কিশোরকুমার সেখানে নয়া সংযোজন। বাঙালির ভাবাবেগের সঙ্গে যিনি জড়়িয়ে আছেন, সেই কিশোরকুমারকে নিয়েও নোংরা রাজনীতি! পরে রাজ্য বিজেপির তরফেও বলা হয়, রাজ্য সরকারের কোনও অনুষ্ঠান হতেই পারে, কিন্তু পাশাপাশি অন্যরাও কেন সেই কাজ করতে পারবে না?


যদিও তথ্য সংস্কৃতি দফতরের তরফে বিজেপির এই অভিযোগ অস্বীকার করা হয়েছে। তৃণমূল বলেছে, কোথাও কোনও বাধা ছিল না, যে কেউ আসতেই পারতেন! কেউ যদি মালা দিতে না আসেন, কী আর করা যাবে? টালিগঞ্জের বিধায়ক তথা বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাসও রাজ্য সরকারের তথ্য ও সংস্কৃতি দফতর আয়োজিত ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এই প্রসঙ্গে তিনি জানান, কিশোরকুমার সবার, কিশোরকুমারকে নিয়ে রাজনীতির কোনও অর্থ হয় না।


মন্ত্রীমশাই বললেন বটে, 'কিশোরকুমারকে নিয়ে রাজনীতির কোনও অর্থ হয় না'; কিন্তু তা শুনছে কে! মৃত্যুর পর প্রায় চারটি দশক হতে চলল, আজও কিশোরকুমার গণমনে জনমানসে যে দারুণ জীবন্ত রয়ে গিয়েছেন, নতুন করে সেটাই প্রমাণিত হল। 'অমরশিল্পী তুমি কিশোরকুমার' গানটি বোঝাই যাচ্ছে একেবারে আক্ষরিক। সত্যিই, আজও তিনি অমরই! 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 


আরও পড়ুন: Bengal Cabinet Reshuffle: আমার দ্বিতীয় ইনিংস আগের থেকে উজ্জ্বল হবে, মন্ত্রী হয়ে জানালেন বাবুল