ওয়েব ডেস্ক: প্রবীনদের পাশে দাঁড়াতেই কলকাতা পুলিস ২০১২-এ প্রনাম নামে একটি পরিষেবা চালু করে। উদ্দেশ্য শহরের প্রবীন নাগরিকদের পাশে থাকা। নিরাপত্তা, স্বাস্থ্য, আইনি সাহায্য করা। বালিগঞ্জ থানার কাছেই রয়েছে প্রনামের দফতর। চাইলে ষাটোর্দ্ধ প্রবীন নাগরিকরা প্রনামের সদস্য পদ গ্রহণ করতে পারেন ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রবীনদের সাহায্যেই কাজ করছে 'প্রনাম'। প্রতি থানাতেই একটি করে প্রনামের সেল আছে। প্রতিষ্ঠান দেখভালের জন্য একজন এসআই পদমর্যাদার অফিসার, একজন ASI, দুজন কনস্টেবল রয়েছে। যাঁরা প্রনামের অন্তর্ভুক্ত সেসব বাড়িতে প্রতি পনেরো দিন অন্তর খোঁজ নেবে পুলিস। প্রনাম সদস্যদের একটি ডেটা ব্যাঙ্ক প্রতিটি থানায় তৈরি থাকবে। বৃদ্ধ-বৃদ্ধাদের নিয়ে তৈরি করা থানার ডেটা ব্যাঙ্ক দেওয়া থাকবে স্থানীয় হাসপাতালগুলিতে। অফিসারের নিজস্ব নম্বর দেওয়া থাকবে প্রবীন দম্পতির কাছে। কোনও রকম সমস্যায় পড়লে সেই অফিসারকে সরাসরি ফোন করতে পারবেন প্রবীনরা।


কীভাবে যোগাযোগ করবেন? প্রনামের হেল্প লাইন নম্বর ২৪১৯-০৭৪০। স্থানীয় থানায় ফর্ম পাওয়া যাবে। অথবা, কলকাতা পুলিসের ওয়েবসাইট www. kolkatapolice.gov.in এখান থেকেও ফর্ম ডাউনলোড করা যাবে। আবেদনপত্র সংগ্রহ করে জমা দিন আপনার স্থানীয় থানায়। আর সদস্যপদ নিন প্রনামের।